বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার তৃতীয় ঢেউ আসতে 'দেরি' আছে, শঙ্কার মাঝে গবেষণা ICMR-এর
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

করোনার তৃতীয় ঢেউ আসতে 'দেরি' আছে, শঙ্কার মাঝে গবেষণা ICMR-এর

  • কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ডঃ এনকে অরোরা জানান যে আইসিএমআর-এর এক গবেষণা থেকে জানা গিয়েছে যে আগামী ঢেউ আসতে বেশ দেরি আছে।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে ক্রমেই আশঙ্কা বাড়ছে। কবে, কতটা গুরুতর ভাবে আঘাত হানবে এই ঢেউ, কারোর জানা নেই তা। এই পরিস্থিত কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ডঃ এনকে অরোরা জানান যে আইসিএমআর-এর এক গবেষণা থেকে জানা গিয়েছে যে আগামী ঢেউ আসতে বেশ দেরি আছে। তিনি জানান, অন্তত ছয় থেকে আট মাস সময় হাতে রয়েছে তৃতীয় ঢেউয়ের আগে। আর এই সময়ের মধ্যেই দেশে টিকাকরণ সম্পন্ন করতে হবে বলেন ডঃ অরোরা।

এদিন ডঃ অরোরা বলেন, 'দেশের সবাইকে টিকা দেওয়ার জন্যে আমাদের হাতে এখনও অন্তত ৬ থেকে ৮ মাস সময় রয়েছে। আগামী দিনে আমরা প্রতিদিন এক কোটি করে মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য স্থির করেছি।' পাশাপাশি ডঃ অরোরা আরও জানান, শিশুদের জন্যে তৈরি জাইডাস ক্যাডিলার টিকার ট্রায়াল প্রায় সম্পন্ন হয়েছে। জুলাই শেষ বা অগাস্টের শুরুতেই ১২ থেকে ১৮ বছর বয়সী শিশুদের এই টিকা দেওয়া শুরু হয়ে যাবে।

এদিকে টিকা নিয়ে এখনও মানুষের মনে সংশয় রয়েছে। আর এই বিষয়টা স্পষ্ট হয় রবিবার প্রধানমন্ত্রী মোদীর মন কি বাত অনুষ্ঠানে। তবে প্রধানমন্ত্রী মানুষকে দ্বিধামুক্ত হয়ে করোনা টিকা নেওয়ার বার্তা দেন। নিজের মায়ের উদাহরণ টেনে আনেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, 'আপনাদের সবার কাছে আবেদন জানাচ্ছি, বিজ্ঞানকে বিশ্বাস করুন। আমাদের বিজ্ঞানীদের উপর বিশ্বাস রাখুন। বহু মানুষ টিকা নিয়েছেন। আমি দুটি ডোজই নিয়েছি। আমার মায়ের বয়স প্রায় ১০০ বছর। তিনিও দুটি ডোজই নিয়েছেন। অনুগ্রহ করে টিকা সংক্রান্ত নেতিবাচক গুজবে কখনও বিশ্বাস করবেন না।'

 

বন্ধ করুন