বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড চিকিৎসায় ব্যবহার করা যাবে না আইভারমেকটিন, হাইড্রক্সিক্লোরোকুইন: ICMR
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

কোভিড চিকিৎসায় ব্যবহার করা যাবে না আইভারমেকটিন, হাইড্রক্সিক্লোরোকুইন: ICMR

  • এর আগে আইভারমেকটিন সংক্রান্ত সমীক্ষা চালিয়েছিল এইমসও।

কোভিড চিকিত্সায় আর ব্যবহার করা যাবে না আইভারমেকটিন এবং হাইড্রক্সিক্লোরোকুইন। কোভিড চিকিত্সার নয়া নির্দেশিকা থেকে এই দুটি ওষুধকে বাদ দিল আইসিএমআর। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা দাবি করেছিলেন যে কোভিড চিকিত্সায় এই দুই ওষুধ উপযোগী নয়। এর আগে আইভারমেকটিন সংক্রান্ত সমীক্ষা চালায় এইমসও।

এই বিষয়ে আইসিএমআর-এর সংক্রামক রোগ বিভাগের প্রধান সমীরণ পন্ডা জানান, কোভিডের উপর এই দুই ওষুধের কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি। তাই কোভিড চিকিৎসায় ব্যবহৃত ওষুধের তালিকা থেকে এগুলিকে বাদ দেওয়া হচ্ছে।

এর আগে কোভিড মোকাবিলায় আইভারমেকটিন প্রয়োগের নিদান দিয়েছিলেন গোয়ার গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণে। তবে সেই প্রস্তাব গোয়ার চিকিৎসা প্রোটোকলে যুক্ত হওয়ার পরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আইভারমেকটিন প্রয়োগের বিষয়ে হুঁশিয়ারি দিয়েছিল। ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কোভিডের জন্য আইভারমেকটিন ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারের উপরও আপত্তি জানানো হয়েছিল।

এদিকে এইমস-এর সমীক্ষাতেও দাবি করা হয়, অ্যান্টি-প্যারাসাইটিক ওষুধ আইভারমেকটিনে করোনা ভাইরাসের সংক্রমণ কমে না। ১৫৭ জন রোগীর উপর এই সংক্রান্ত সমীক্ষা চালায় এইমস। গতবছর জুলাই থেকে সেপ্টেম্বর এই সমীক্ষার তথ্য দোগাড় করা হয়েছিল। সেই তথ্য পর্যালোচনা করেই রিপোর্টে এইমসের তরফে দাবি করা হয় যে আইভারমেকটিনে করোনা সারে না।

বন্ধ করুন