বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি উপযোগী নয়, বলছে ICMR

করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির কোনও উপযোগীতা খুঁজে পায়নি Indian Council of Medical Research (ICMR)। তাদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। সেখানে বলা হচ্ছে যে এই থেরাপির ফলে অসুস্থ রোগীদের নিরময় করা সম্ভব হয় নি। 

দুটি গ্রুপকে বিভক্ত করে এই পরীক্ষা করা হয়। ২৩৫জনকে দেওয়া হয় প্লাজমা থেরাপি ও ২২৯ জন পান এমনি চিকিৎসা। যারা করোনা মুক্ত হয়েছেন তাদের প্লাজমাই দেওয়া হয়েছিল প্রথম গোষ্ঠীকে। এই মুহূর্তে কোভিড সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্স ভাবনা চিন্তা করছে প্লাজমা থেরাপিকে ট্রিটমেন্ট প্রোটোকল থেকে বাদ দেওয়ার বিষয়। তার অন্যতম কারণ হল এই গবেষণার উপসংহার। 

তবে অনেকে আবার বলছেন যে প্লাজমা থেরাপি কাজ দেয়। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন করোনা আক্রান্ত হয়েছিলেন। একসময় তাঁর বেশ অবস্থা সঙ্গীন হয়েছিল। প্লাজমা থেরাপি দেওয়ার পর তাঁর অবস্থার উন্নতি হয়। সত্যেন্দ্র জৈন বলেন যে দিল্লিতে ট্রায়াল চলছে ও সেটি আইসিএমআরের অনুমতি নিয়ে। প্রায় দুই হাজার লোক তাদের প্লাজমা ব্যাঙ্ক থেকে নিয়েছেন বলে তিনি জানান। একই সঙ্গে তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতার কথাও বলেন এই ট্রিটমেন্ট চালু রাখার স্বপক্ষে। 

 

বন্ধ করুন