বাংলা নিউজ > ঘরে বাইরে > ICSE and ISC syllabus 2022: একাধিক বিষয়ের সিলেবাসে কাটছাঁট, দেখে নিন
আবারও দশম ও দ্বাদশ শ্রেণির একাধিক বিষয়ের পাঠ্যক্রম কাটছাঁট করল সিআইএসসিই। (ছবিটি প্রতীকী, সৌজন্য সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)
আবারও দশম ও দ্বাদশ শ্রেণির একাধিক বিষয়ের পাঠ্যক্রম কাটছাঁট করল সিআইএসসিই। (ছবিটি প্রতীকী, সৌজন্য সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

ICSE and ISC syllabus 2022: একাধিক বিষয়ের সিলেবাসে কাটছাঁট, দেখে নিন

  • আবারও দশম ও দ্বাদশ শ্রেণির একাধিক বিষয়ের পাঠ্যক্রম কাটছাঁট করল সিআইএসসিই।

আবারও দশম ও দ্বাদশ শ্রেণির একাধিক বিষয়ের পাঠ্যক্রম কাটছাঁট করল সিআইএসসিই। তার ফলে আগামী বছর যে পড়ুয়ারা আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেবে, তাদের সিলেবাস কিছুটা কম থাকবে।

শুক্রবার দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে জানানো হয়েছে, দশম শ্রেণির ক্ষেত্রে ইতিহাস, ভূগোল, অঙ্ক, রসায়ন (কেমিস্ট্রি), পদার্থবিজ্ঞান (ফিজিক্স), জীববিদ্যা (বায়োলজি), অর্থনীতি (ইকোনকিমস), কমার্শিয়াল স্টাডিজ, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইকোনমিক অ্যাপ্লিকেশন, এনভারয়নমেন্টাল অ্যাপ্লিকেশন, হোম সায়েন্স, শারীরবিদ্যা (ফিজিকাল এডুকেশন) এবং যোগার পাঠ্যক্রম কমানো হয়েছে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে অ্যাকাউন্টস, কমার্স, অর্থনীতি (ইকোনকিমস), বিজনেস স্টাডিজ, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান (পলিটিকাল সায়েন্স), ভূগোল, সমাজবিদ্যা (সোশিয়োলজি), কম্পিউটার সায়েন্স, বায়োটেকনোলজি এবং পরিবেশ বিজ্ঞানের (এনভারয়নমেন্টাল সায়েন্স) পাঠ্যক্রম কমিয়ে দেওয়ার পথে হেঁটেছে সিআইএসসিই।

গত ২ জুলাই দশম ও দ্বাদশ শ্রেণির একপ্রস্থ পাঠ্যক্রম কমানো হয়েছে। তখন ইংরেজি এবং বিভিন্ন ভারতীয় ভাষার পাঠ্যক্রম কাটছাঁট করা হয়। আগামিদিনেও পাঠ্যক্রম কমানোর প্রক্রিয়া চলবে সিআইএসসিইয়ের তরফে জানানো হয়েছে। সব অনুমোদিত স্কুলের প্রধানদের লেখা চিঠিতে সংসদের তরফে জানানো হয়েছে, ২০২২ সালে আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য অন্যান্য বিষয়েরও সিলেবাস কমানো নিয়ে পর্যালোচনা চলছে। বাকি বিষয়গুলির পাঠ্যক্রম কমানোর প্রক্রিয়া চালু রাখবে সংসদ। তা শীঘ্রই সিআইএসসিইয়ের অফিসিয়াল ওয়েবসাইট cisce.org-তে আপডেট করা হবে।

আইসিএসই দশম শ্রেণির সিলেবাস (ICSE Class 10th Syllabus) - দেখুন এখানে ক্লিক করে

আইএসসি দ্বাদশ শ্রেণির সিলেবাস (ICSE Class 12th Syllabus) - দেখুন এখানে ক্লিক করে

বন্ধ করুন