বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE-র পর ICSE, করোনা আবহে বতিল দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

CBSE-র পর ICSE, করোনা আবহে বতিল দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা

  • করোনা আবহে দশম শ্রেণীর পরীক্ষা পুরোপুরি বাতিল করে দিল সিআইএসসিই।

কয়েকদিন আগেই সিআইএসসিই-র তরফে পড়ুয়াদের দশম শ্রেণীর পরীক্ষায় বসার বিষয়ে বিকল্প দেওয়া হয়েছিল। এরপর ক্লাস ১০ ও ক্লাস ১২- এর পরীক্ষা স্থগিত করা হয়। আর এবার দশম শ্রেণীর পরীক্ষা পুরোপুরি বাতিল করে দিল কাউন্সিল ফর দা ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস। সারা দেশে করোনা আক্রান্তের সংখ্য়া ফের বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত স্থগিত দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে হবে তা বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হবে৷ সিআইএসসিই একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, পড়ুয়াদের এবং শিক্ষকদের সুরক্ষা এবং মঙ্গল আমাদের কাছে সবথেকে বেশি অগ্রাধিকারের।

এদিকে সিআইএসসিই-র তরফে এখনও পড়ুয়াদের মূল্যায়ণের মানদণ্ড বলে দেওয়া হয়নি। তবে স্কুলগুলিকে পড়ুয়াদের যত দ্রুত সম্ভব ক্লাস ১১-এর সিলেবাস পড়ানো শুরু করে দিতে বলেছে। খুব শীঘ্রই ক্লাস ১১-এর অনলাইন পরীক্ষা হবে বলেও জানানো হয়েছে।

চলতি মাসের ১৪ তারিখ এবিষয়ে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরেই পরীক্ষা সংক্রান্ত বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। সিবিএসই ক্লাস টেনের বোর্ড পরীক্ষা ইতিমধ্য়ে বাতিল করা হয়েছিল। এবং ক্লাস ১২-এর পরীক্ষা আপাতত স্থগিত রাখা হয়েছে। পরবর্তীকালে পরিস্থিতি বিবেচনা করে নতুন দিন ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

শুধু বোর্ড পরীক্ষা নয়, কয়েকদিন আগেই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয় যে জয়েন্ট এন্ট্রাস মেইন পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। চলতি মাসের ২৭, ২৮ এবং ৩০ তারিখ পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনার সংক্রমণ দ্রুত বাড়ার জেরে পরীক্ষা পিছানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। 

 

বন্ধ করুন