বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রকাশ হল ICSE-ISC পরীক্ষার সূচি, ১৫ নভেম্বর থেকে শুরু প্রথম সেমেস্টার
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

প্রকাশ হল ICSE-ISC পরীক্ষার সূচি, ১৫ নভেম্বর থেকে শুরু প্রথম সেমেস্টার

  • আইসিএসই পরীক্ষার প্রথম সেমেস্টার ১৫ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

প্রকাশ হল ICSE-ISC পরীক্ষার সূচি। ২০২২ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি পরীক্ষা শুরু হবে ২০২১ সালের ১৫ নভেম্বর। এই প্রথমবার আইসিএসই, আইএসসির বোর্ড পরীক্ষা হবে সেমেস্টারের ভিত্তিতে। আইসিএসই পরীক্ষার প্রথম সেমেস্টার ১৫ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। আইএসসি বোর্ড পরীক্ষা চলবে ১৫ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

করোনা আবহে গত শিক্ষাবর্ষে পরীক্ষা বাতিল করতে বাধ্য হয়েছিল আইসিএসই, আইএসসি। এই পরিস্থিতিতে দুইবারে পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নেয় বোর্ড কর্তৃপক্ষ। এদিকে পরীক্ষার সূচি ঘোষিত হলেও পরীক্ষা অফলাইনে হবে না অনলাইনে, তা নিয়ে রয়েছে সংশয়। বোর্ডের তরফে জানানো হয় যে পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হবে। নভেম্বর-ডিসেম্বরের পর দ্বিতীয় সেমেস্টার অনুষ্ঠিত হবে আগামী বছরের মার্চ বা এপ্রিলে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, আইসিএসই বোর্ড পরীক্ষায় দেড়ঘণ্টা সময় দেওয়া হবে অঙ্ক, হিন্দি, ইলেকটিভ বিষয় ও দ্বিতীয় ভাষার ক্ষেত্রে। তাছাড়া বাকি সব পরীক্ষাতে সময়সীমা ১ ঘণ্টা হবে। পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। অন্যদিকে আইএসসি পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। এদিকে পাঠক্রম কাটছাঁটের বিষয়ে এখনও কিছু জানায়নি আইএসসি।

 

বন্ধ করুন