বাংলা নিউজ > ঘরে বাইরে > IDBI Bank Bidding Process: ভুল হাতে যাতে না যায় IDBI, দর হাঁকার প্রথম পর্বেই লাগবে শাহের মন্ত্রকের ছাড়পত্র

IDBI Bank Bidding Process: ভুল হাতে যাতে না যায় IDBI, দর হাঁকার প্রথম পর্বেই লাগবে শাহের মন্ত্রকের ছাড়পত্র

আইডিবিআই ব্যাঙ্ক (MINT_PRINT)

আইডিবিআই-এর ৩০.৪৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র। এবং ব্যাঙ্কের ৩০.২৪ শতাংশ শেয়ার ‘অফলোড’ করবে এলআইসি।

আইডিবিআই ব্যাঙ্কের বিলগ্নীকরণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই আবহে দর হাঁকতে আগ্রহী বিনিয়োগকারীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। জানানো হয়েছে, আইডিবিআই ব্যাঙ্কের ব্যবস্থাপনার অধিকার সহ সিংহভাগ শেয়ার কিনতে ইচ্ছুক বিনিয়োগকারীকে টেন্ডারের প্রথম পর্বেই স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র পেতে হবে। প্রসঙ্গত, অন্যান্য কেন্দ্রীয় সরকারি সংস্থার জন্য দর হাঁকার জন্য সাধারণত দ্বিতীয় পর্বে স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র পেতে হয়। তবে আইডিবিআই-এর ক্ষেত্রে দর হাঁকার প্রথম পর্বেই এটি বাধ্যতামলক করা হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্র সরকার এবং এলআইসি যুগ্মভাবে আইডিবিআই ব্যাঙ্কের ৯৪ শতাংশ অংশীদার। এই আবহে সিংহভাগ শেয়ার বিক্রির পরিকল্পনা করলেও ব্যাঙ্কের নির্দিষ্ট সংখ্যক শেয়ার ধরে রাখবে তারা। ইতিমধ্যেই সরকারের তরফে আইডিবিআই ব্যাঙ্কের জন্য ‘এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট’ আহ্বান করা হয়েছে। ১৬ ডিসেম্বরের মধ্যে আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার কেনার জন্য আবেদন জানাতে হবে আগ্রহী বিনিয়োগকারীদের। এই ‘এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট’ ১৮০ দিন পর্যন্ত বৈধ থাকবে। প্রয়োজনে এর বৈধতা আরও ১৮০ দিন বৃদ্ধি করা যাবে।

জানা গিয়েছে, আইডিবিআই-এর ৩০.৪৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র। এবং ব্যাঙ্কের ৩০.২৪ শতাংশ শেয়ার ‘অফলোড’ করবে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া৷ এর ফলে একসাথে কেন্দ্র এবং এলআইসি ব্যাঙ্কের ৬০.৭২ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে। প্রসঙ্গত, কেন্দ্র সরকার এবং এলআইসি যুগ্মভাবে আইডিবিআই ব্যাঙ্কের ৯৪ শতাংশ অংশীদার। আইডিবিআই ব্যাঙ্কে ৪৯.২ শতাংশ শেয়ার রয়েছে এলআইসির। ব্যাঙ্কের গভীর আর্থিক সমস্যার সময়ে এলআইসি এই শেয়ার কিনেছিল। এদিকে সরকার ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ শেয়ারের মালিক। বর্তমানে ব্যাঙ্কের নন-প্রমোটার শেয়ারহোল্ডিং দাঁড়িয়েছে ৫.২৯ শতাংশ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ডেবরায় চিকিৎসক দম্পতি খুন, বাইকের নম্বরের সূত্রে রহস্য ফাঁস, গ্রেফতার ২ ‘সাদা আলোর নিচে আপনাকে ফর্সা লাগবে!’CPI কাউন্সিলরকে কটাক্ষ TMC নেতার মুকেশের কাঁটা এখন তাঁরই রঞ্জি টিমের সতীর্থ, রাঁচিতে অভিষেক হতে পারে আকাশ দীপের স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো 'দোষীকে না ধরে…', সন্দেশখালিতে সাংবাদিক গ্রেফতারিতে সরব অনুরাগ ঠাকুর বাড়িতে ঢুকে তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে, 'ক্লোজ' ওসি সত্তরের দশকে দাপিয়ে কাজ, চলচ্চিত্রে অসামান্য অবদান, দাদাসাহেব ফালকে পেলেন মৌসুমী 'অল্পের জন্য রক্ষা'! মাঝ আকাশে দুর্যোগে পড়ল বিমান, ফ্লাইটের অন্দরে কী ঘটছিল? মাঘী পূর্ণিমায় রাশি অনুসারে করুন এগুলি দান, লক্ষ্মীর কৃপায় সকল ইচ্ছা হবে পূরণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.