বাংলা নিউজ > ঘরে বাইরে > 2000 Note exchange at SBI: লাগবে না পরিচয়পত্র, SBI-তে কত মূল্যের ২,০০০ টাকার নোট পালটাতে চাই না আবেদনপত্র?

2000 Note exchange at SBI: লাগবে না পরিচয়পত্র, SBI-তে কত মূল্যের ২,০০০ টাকার নোট পালটাতে চাই না আবেদনপত্র?

২,০০০ টাকার নোট পরিবর্তন করা হবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

২,০০০ টাকার নোট পরিবর্তন করা হবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, কোনও রিক্যুইজিশন স্লিপ (আবেদনপত্র) ছাড়াই একলপ্তে সর্বোচ্চ ২০,০০০ টাকার মূল্যের ২,০০০ টাকার নোট ব্যাঙ্কে পালটানো যাবে।

ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট পালটাতে কোনও পরিচয়পত্র লাগবে না। এমনই জানাল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। রবিবার এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, কোনও রিক্যুইজিশন স্লিপ (আবেদনপত্র) ছাড়াই একলপ্তে সর্বোচ্চ ২০,০০০ টাকার মূল্যের ২,০০০ টাকার নোট ব্যাঙ্কে পালটানো যাবে। সেইসঙ্গে কোনও পরিচয়পত্র লাগবে না বলে জানিয়েছে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। যে ২,০০০ টাকার আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দিতে হবে অথবা ব্যাঙ্ক থেকে পরিবর্তন করতে হবে।

গত শুক্রবার ২,০০০ টাকার নোটের 'মৃত্যুঘণ্টা' বাজিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় একাধিক ভুয়ো খবর ছড়িয়ে পড়ে। বিভিন্নরকম দাবি করা হতে থাকে। তেমনই একাংশ দাবি করতে থাকে যে ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট পালটানোর জন্য একটি ফর্মপূরণ করতে হবে। সেইসঙ্গে আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ডের মতো সচিত্র পরিচয়পত্র লাগবে। তবেই ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট পরিবর্তন করা যাবে বলে দাবি করা হচ্ছিল।

আরও পড়ুন: 2000 Currency note Facts: ২০০০ টাকার নোট আরবিআই তুলে নিচ্ছে শুনে উদ্বিগ্ন? জানুন জরুরি এই তথ্যগুলি

সেই পরিস্থিতিতে রবিবার এসবিআইয়ের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, একলপ্তে ২০,০০০ টাকা মূল্যের ২,০০০ টাকার নোট পরিবর্তনের জন্য কোনও রিক্যুইজেশন স্লিপ লাগবে না (যে কোনও সাধারণ মানুষের ক্ষেত্রে, সেটা সংশ্লিষ্ট ব্যক্তি বা মহিলার এসবিআইতে অ্যাকাউন্ট থাকুক বা না থাকুক)। সেইসঙ্গে ২,০০০ টাকার নোট পরিবর্তনের সময় সংশ্লিষ্ট ব্যক্তি বা মহিলার কোনওরকম সচিত্র পরিচয়পত্র লাগবে না বলে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআইয়ের তরফে জানানো হয়েছে।

২,০০০ টাকার নোট পালটানো সংক্রান্ত RBI-র নির্দেশিকা

১) ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাজার থেকে সব ২,০০০ টাকা তুলে নেওয়া হবে। অর্থাৎ ১ অক্টোবর থেকে ২,০০০ টাকার নোট অবৈধ হয়ে যাবে। ওই তারিখের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করতে হবে, পালটাতে হবে বলে জানিয়েছে আরবিআই। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, সোমবার (২৩ মে) আরবিআইয়ের আঞ্চলিক কার্যালয় এবং অন্যান্য ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট পালটানো যাবে। 

আরও পড়ুন: কাছে থাকা ২০০০ টাকার নোটগুলি এবার কী হবে? জেনে নিন সব উত্তর

২) যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই, সেই ব্য়াঙ্ক থেকেও ২,০০০ টাকার নোট পালটানো যাবে। যেমন - কারও যদি এসবিআইতে অ্যাকাউন্ট না থাকে, তাহলেও তিনি এসবিআই থেকে একলপ্তে ২০,০০০ টাকার নোট পালটাতে পারবেন।

৩) যদি কেউ একলপ্তে ২০,০০০ টাকা মূল্যের ২,০০০ টাকার নোট জমা দিতে চান, তাহলে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দিতে হবে। সেক্ষেত্রে আরবিআইয়ের তরফে কোনও সর্বোচ্চসীমা নির্ধারণ করা হয়নি। সংশ্লিষ্ট ব্যাঙ্কের কেওয়াইসি নিয়ম মেনে সর্বোচ্চসীমা নির্ধারিত হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.