বাংলা নিউজ > ঘরে বাইরে > যমুনা–সহ জলাশয়ে প্রতিমা বিসর্জন নয়, নির্দেশিকা দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির

যমুনা–সহ জলাশয়ে প্রতিমা বিসর্জন নয়, নির্দেশিকা দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির

দুর্গাপুজো। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

এই নির্দেশিকায় বলা হয়েছে, জলাশয়–পুকুর–ঘাট এমনকী যমুনা নদীর মতো জনসমাগম হওয়া জায়গায় প্রতিমা বিসর্জন করা যাবে না।

যত্রতত্র আর প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। কারণ তাতে দূষণ বাড়তে পারে। এই কথা উল্লেখ করে দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি বুধবার দূর্গা প্রতিমা বিসর্জনের জন্য একটি দীর্ঘ নির্দেশিকা জারি করেছে। তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে পুজো কমিটিগুলির মধ্যে। এই নির্দেশিকায় বলা হয়েছে, জলাশয়–পুকুর–ঘাট এমনকী যমুনা নদীর মতো জনসমাগম হওয়া জায়গায় প্রতিমা বিসর্জন করা যাবে না। আর তাতেই অনেকের পরিকল্পনা ভেস্তে গিয়েছে বলে খবর।

কী উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়?‌ নির্দেশিকা থেকে জানা গিয়েছে যে, দুর্গা প্রতিমা বিসর্জন মানুষের বাড়ি অথবা কমিউনিটি সেন্টারে হতে পারে। যেখানে বড় জায়গা বা অন্যান্য পাত্রে বিসর্জনের ব্যবস্থা রয়েছে। ফুল, সাজসজ্জা সামগ্রী–সহ পূজার উপকরণ বিসর্জনের আগে সরিয়ে ফেলতে হবে। পরিবেশের নিরাপত্তার কথা মাথায় রেখে পৃথকভাবে বর্জ্য সংগ্রহের যানবাহনে ফেলে দিতে হবে।

এখানেই শেষ নয়, নির্দেশিকায় আরও বলা হয়েছে, যমুনা নদীতে কোনও প্রতিমা বিসর্জনের অনুমতি দেওয়া হবে না। তারপরও যদি কেউ এই নির্দেশ লঙ্ঘন করে তাহলে ৫০,০০০ টাকা জরিমানা দিতে হবে। ডিপিসিসি নির্দেশ দিয়েছে, মিউনিসিপ্যাল ​​এজেন্সি এবং নয়াদিল্লি পুলিশকে যে, শহরের সব গুরুত্বপূর্ণ বিসর্জনের জায়গায় কড়া পাহারা দিতে হবে। আর কঠোর তল্লাশি নিশ্চিত করতে হবে।

জানা গিয়েছে, প্রতিমা তৈরির ক্ষেত্রে আগেই নাকি প্লাস্টার অফ প্যারিস ব্যবহার নিষিদ্ধ করেছে। কারণ এই জিনিস দিয়ে মূর্তি তৈরি করতে নানা রাসায়নিক ব্যবহার হয়। তা জলে মিশলে দূষণ ছড়িয়ে পড়ে। এমনকী এই রাসায়নিক জলজ জীবনে ক্ষতিকর প্রভাব ফেলে। তাছাড়া এই জল ব্যবহার করলে মানুষের ক্যান্সার, শ্বাসকষ্টজনিত রোগ এবং ত্বকের সংক্রমণ দেখা দিতে পারে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ বাংলার ছায়া নাগপুরে, কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত ৮

T20 WC 2024

সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.