বাংলা নিউজ > ঘরে বাইরে > চিকিৎসা চলাকালীন কোভিড রুগীর অন্য কারণে মৃত্যু! বড় রায় দিল আদালত
গোটা দেশজুড়ে আজও করোনায় মৃত্যু অব্যাহত। ফাইল ছবি : পিটিআই (PTI)

চিকিৎসা চলাকালীন কোভিড রুগীর অন্য কারণে মৃত্যু! বড় রায় দিল আদালত

  • একজন মহিলা আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন তাঁর স্বামীর মৃত্য়ু কোভিডে হওয়ার পরে তাঁরা ক্ষতিপূরণ পাননি। এরপরই তিনি আদালতে যান। তবে শেষ পর্যন্ত আদালতের রায়ে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে ওই পরিবার।

কোভিড আক্রান্ত কোনও রোগী যদি হাসপাতালে ভর্তির পরে মারা যান তবে তাঁদের মৃত্যুকে কোভিডে মৃত্যু বলেই গণ্য করা হবে। শনিবার এলাহাবাহ হাইকোর্ট এনিয়ে রায় দিয়েছে। হার্ট অ্যাটাক অথবা অন্য কারণে মৃত্যু হলেও সেটি কোভিডে মৃত্যু বলেই ধরা হবে। বিচারপতি এআর মাসুরি ও বিচারপতি বিক্রম ডি চৌহানের ডিভিশন বেঞ্চ এনিয়ে রায় দিয়েছে। পাশাপাশি রায়ে উল্লেখ করা হয়েছে, কোভিডে মৃত্যুর পরে তাঁদের পরিজনরা ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবেন। যদি এক মাসের মধ্যে সেই ক্ষতিপূরণ না মেলে তবে ৯ শতাংশ হারে সুদ দিতে হবে। 

আদালত জানিয়েছে কোভিড শরীরের যে কোনও অঙ্গের ক্ষতি করতে পারে। এর জেরে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। সেক্ষেত্রে কোনও অঙ্গের ক্ষতির কারণে তার মৃত্যু হলে সেই মৃত্যুর কারণ অন্য কিছু বলে উল্লেখ করাটা ঠিক হবে না।

পাশাপাশি আদালত সরকারকে নির্দেশ দিয়েছে আবেদনকারীকে ২৫ হাজার টাকা করে দিতে হবে। কারণ ৩০ দিনের সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও সরকার ক্ষতিপূরণ দেয়নি। একজন মহিলা আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন তাঁর স্বামীর মৃত্য়ু কোভিডে হওয়ার পরে তাঁরা ক্ষতিপূরণ পাননি। এরপরই তিনি আদালতে যান। তবে শেষ পর্যন্ত আদালতের রায়ে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে ওই পরিবার। 

 

বন্ধ করুন