বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপতি হলে H1-B ভিসা ফের চালু করব- 'বন্ধু' ভারতকে বার্তা জো বিডেনের
জো বিডেন (REUTERS)
জো বিডেন (REUTERS)

রাষ্ট্রপতি হলে H1-B ভিসা ফের চালু করব- 'বন্ধু' ভারতকে বার্তা জো বিডেনের

গ্রিন কার্ডের জন্য দীর্ঘ প্রতীক্ষা করতে হয়, সেটাও কাটাবেন বলে জানিয়েছে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী। 

ক্ষমতায় এলে এইচওয়ান বি ভিসা ফের চালু করবেন বলে জানালেন আমেরিকার ডেমোক্ট্যাটিক পার্টির রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বিডেন। ট্রাম্প প্রশাসন সাময়িক ভাবে এইটওয়ান বি ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে, যাতে বিপাকে পড়েছেন ওই দেশে আইটি সংস্থায় কর্মরত ভারতীয় পেশাদাররা। 

বছরের শেষ অবধি এইচওয়ান বি সহ সমস্ত কর্মূসত্রে যে ভিসা পাওয়া যায়, সেগুলি দেওয়া রদ করেছে ট্রাম্প প্রশাসন। করোনায় ন্যুব্জ মার্কিন অর্থনীতিতে স্থানীয়রা বেশি করে চাকরি পাবেন, এই আশাতেই এরকম সিদ্ধান্ত। এইচওয়ান বি ভিসার কোটার প্রায় ৭০ শতাংশ পূর্ণ করতেন ভারতীয়রা। স্বভাবতই খুবই বিপাকে পড়েছেন তাঁরা। 

Asian American and Pacific Islander (AAPI) দের সংগঠিত একটি টাউনহলে বক্তব্য রাখছিলেন প্রাক্তন উপরাষ্ট্রপতি। সেখানেই ৭৭ বছরের বিডেন বলেন যে প্রথম ১০০ দিনের মধ্যেই এই নীতি বদলাবেন তাঁরা। আমেরিকা গড়েছেন এমন ভিসায় আসা মানুষ বলে জানান জো বিডেন। 

একই সঙ্গে তিনি বলেন যে দেশে যে প্রায় ১.১ কোটি কাগজপত্র ছাড়া আছেন, তারা কীভাবে নাগরকি হতে পারেন তার জন্য প্রথম দিন থেকেই লাগবেন তিনি। বিডেন বলেন তাঁর অভিবাসন নীতি হবে এমন যেটিতে পরিবাররা আলাদা হবেন না। ট্রাম্পের নীতিকে নিষ্ঠুর ও অমানবিক বলে অভিহিত করেন তাঁর প্রতিপক্ষ। গ্রিন কার্ড পাওয়ার প্রক্রিয়াও গতি পাবে বলে তিনি আশ্বাস দেন। এপ্রিলে তিন মাসের জন্য গ্রিন কার্ড দেওয়া বন্ধ করে দেয় মার্কিন প্রশাসন। 

নভেম্বরের শুরুতে রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচন হবে। রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হবেন ওবামার একদা নম্বর টু জো বিডেন। এবার বার্নি স্যান্ডার্স, কমলা হ্যারিস, এলিজাবেথ ওয়্যারেনের মতো নেতাদের হারিয়ে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী মনোনীত হয়েছেন জো বিডেন। 

 

 

বন্ধ করুন