বাংলা নিউজ > ঘরে বাইরে > পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে, মনে করেন রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট

পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে, মনে করেন রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (REUTERS)

ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সমর্থন করেছে। কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তাঁরা এই রায় মানছে না। পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাঁকে গ্রেফতার করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

এক ভিডিয়োবার্তায় এমন কথাই বলেছেন রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেডভেড। সম্প্রতি পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক আদালত। ইউক্রেনে পুতিনের সেনা যুদ্ধাপরাধ করেছে, এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল। অতি সম্প্রতি আদালত সেই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য এবং যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এর প্রেক্ষিতেই বৃহস্পতিবার টেলিগ্রামে এই বার্তা দিয়েছেন দিমিত্রি।

দিমিত্রি বলেছেন, পৃথিবীর কোনও দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেফতার করা হয়, তাহলে রাশিয়া পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করবে। বস্তুত, উদাহরণ হিসেবে তিনি বলেছেন, ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেফতার করা হল। সেক্ষেত্রে রাশিয়ার সমস্ত মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোঁড়া হবে। বার্লিন ধ্বংস করে দেওয়া হবে।

হেগে আন্তর্জাতিক আদালতে এই রায় ঘোষণা হওয়ার পরে এই প্রথম রাশিয়ার কোনও উচ্চ পদস্থ কর্মকর্তা এ বিষয়ে মুখ খুললেন। দিমিত্রি জানিয়েছেন, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্য়বস্থা নেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের শাস্তি ঘোষণা হয়েছে, তা ভুল বলে তাঁদের দাবি। কোনও দেশের রাষ্ট্রপ্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এভাবে তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা যায় না। খান ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছেন বলে রাশিয়ার দাবি। এবং সেকারণেই তাঁর বিরুদ্ধে রাশিয়ার কোর্টে মামলা শুরু হয়েছে।

হাঙ্গেরির প্রতিক্রিয়া

ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সমর্থন করেছে। কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তাঁরা এই রায় মানছে না। পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাঁকে গ্রেফতার করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। জার্মান বিদেশমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, জার্মানি আন্তর্জাতিক আদালতের রায়ে খুশি।

ঘরে বাইরে খবর

Latest News

মিজোরামে আফ্রিকান সোয়াইন ফিভার! মৃত ৫,৪৩০, মারা হয়েছে ১০,৩০০টি শূকর ‘‌দলের প্রচার ও কর্মপদ্ধতিতে সাড়া দিয়েছেন মানুষ’‌, সুপ্তির জয় নিয়ে পোস্ট কুণালের লুঙ্গি স্টাইলের ধুতি পরে পরিবার নিয়ে অনন্তের বিয়েতে রজনীকান্ত মুকেশ আম্বানির ছোটো ছেলের বিয়েতে হাজির আদানি অনন্তের বিয়েতে লাল শাড়িতে সাজলেন কিম কার্দাশিয়ান! সিন্দুরি লাল সোনার লেহেঙ্গায় বিদায়ের সাজে রাধিকা, কেমন ছিল সেই লুক সাত পাকে বাঁধা পড়লেন অনন্ত-রাধিকা, মমতা থেকে লালু, কোন কোন রাজনীতিক হাজির হলেন বিহারে ২৪ ঘণ্টায় বজ্রপাতে মৃত্যু ২১ জনের, শোক প্রকাশ নীতীশের, ক্ষতিপূরণ ঘোষণা শাড়িতে বাজিমাত কার্দাশিয়ান সিস্টারের! লালে নজরকাড়া কিম, আইভরিতে অনবদ্য ক্লোয়ি অনন্ত আম্বানির ব্রোচে রয়েছে বিশাল ৫০ ক্যারেটের হীরা! দাম শুনলে চমকে যাবেন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.