বাংলা নিউজ > ঘরে বাইরে > এই কাজটা করেননি? ব্যাঙ্কে লেনদেনের সময় দিতে হতে পারে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা
আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩০ জুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩০ জুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

এই কাজটা করেননি? ব্যাঙ্কে লেনদেনের সময় দিতে হতে পারে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা

  • দ্বিগুণ কেটে নেওয়া হবে টিডিএস (ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স)।

আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩০ জুন। নির্ধারিত সময়ের মধ্যে সেই কাজ করতে না পারলে নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান কার্ড। অর্থাৎ কোনও ব্যক্তি প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। সেক্ষেত্রে একাধিক সমস্যার মুখে পড়তে হবে। ব্যাঙ্কে টাকা লেনদেনের ক্ষেত্রেও জরিমানা দিতে হতে পারে। দ্বিগুণ কেটে নেওয়া হবে টিডিএস (ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স)।

সবাইকে বাধ্যতামূলকভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের পরামর্শ দিয়ে অপ্টিমা মানি ম্যানেজার্সের প্রতিষ্ঠাতা এবং সিইও পঙ্কজ মাথপল বলেন, ‘আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্ত আছে কিনা, তা প্রত্যেক বিনিয়োগকারীকে খতিয়ে দেখার পরামর্শ দেওয়া হচ্ছে। যদি সেই কাজ না হয়ে থাকে, তাহলে আগামী ৩০ জুনের মধ্যে অবশ্যই তা করে নিন। সেই কাজ না করলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। যার অর্থ হল যে কেওয়াইসি তথ্য অসম্পূর্ণ আছে। কারও কেওয়াইসি (নো ইয়োর কাস্টমার) অসম্পূর্ণ থাকলে ব্যাঙ্ক, মিউচুয়াল ফান্ড এবং অন্য কোনও বিনিয়োগে লেনদেন করতে পারবেন না। শুধু তাই নয়, আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্ত না করলে দ্বিগুণ টিডিএস কাটবে ব্যাঙ্ক। এমনিতে প্যান কার্ড ও আধার কার্ড সংযুক্ত থাকলে ১০ শতাংশ টিডিএস কাটা হয়।’

শুধু তাই নয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ায় (সেবি) নথিভুক্ত কর ও বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি জানান, নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তিকরণ না করলে ৫০,০০০ টাকা বা তার বেশি অর্থের লেনদেনের ক্ষেত্রে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে। আপাতত ৫০,০০০ টাকার বেশি অর্থ লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। অপর এক বিশেষজ্ঞ জানিয়েছেন, কেওয়াইসি অসম্পূর্ণ থাকলে কোথাও টাকা তোলা যাবে না বা জমা দেওয়া যাবে না।

বন্ধ করুন