বাংলা নিউজ > ঘরে বাইরে > কীভাবে পাবেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের নয়া IFSC কোড, জানুন
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

কীভাবে পাবেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের নয়া IFSC কোড, জানুন

ব্যাঙ্ক সংযুক্তিকরণের কারণে বদলে যাচ্ছে একাধিক ব্যাঙ্কের IFSC ও MICR কোড।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের IFSC কোডে বদলে যাচ্ছে। এর আগে গত ১ এপ্রিল থেকে কিছু রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের আইএফএসসি কোড বদলেছে। সেই তালিকায় ছিল ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও কর্পোরেশন ব্যাঙ্কের নাম।

ব্যাঙ্ক সংযুক্তিকরণের কারণে বদলে যাচ্ছে একাধিক ব্যাঙ্কের IFSC ও MICR কোড। কোড বদল সংক্রান্ত একটি টুইট-ও করেছে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক। সেখানে কীভাবে নয়া IFSC কোড গ্রাহকরা যাচাই করবেন, তা বলা হয়েছে।

তাছাড়া পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও জানতে পারবেন নয়া IFSC কোড। একই সুবিধা পাবেন ইউনিয়ন ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটেও। সেখান থেকেই জানতে পারবেন নয়া IFSC কোড। এছাড়াও ইউনিয়ন ব্যাঙ্কের গ্রাহকরা 09223008486 নম্বরে 'IFSC (পুরনো আইএফএসসি কোড)' লিখে SMS করতে পারেন।

তাছাড়া আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে জেনে নেওয়ার সুযোগ তো রয়েইছে।

এছাড়াও আর কী কী বদল আসছে?

বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের ক্ষেত্রে বদল হতে পারে অ্যাকাউন্ট নম্বর, চেক বই, কার্ড, IFSC কোড ও MICR কোড। তবে প্রতিটি ক্ষেত্রেই নিয়ম আলাদা। তাই আপনার ব্যাঙ্কের শাখায় এ বিষয়ে খোঁজ নেওয়াই ভাল।

ডেবিট কার্ড

বেশিরভাগ ব্যাঙ্কের ক্ষেত্রেই পুরনো ক্রেডিট কার্ডই ব্যবহার করা যাবে এক্সাপায়ারি ডেট আসা পর্যন্ত। তারপরে অবশ্য নতুন ব্যাঙ্কের কার্ড ইস্যু করা হবে।

বন্ধ করুন