বাংলা নিউজ > ঘরে বাইরে > এপ্রিলে বদলে যাচ্ছে এই চারটি ব্যাঙ্কের IFSC কোড, আপনি জানেন তো?
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

এপ্রিলে বদলে যাচ্ছে এই চারটি ব্যাঙ্কের IFSC কোড, আপনি জানেন তো?

অনলাইন লেনদেন, টাকা ট্রান্সফারের মতো গুরুত্বপূর্ণ কাজে এই কোড প্রয়োজন হয়। তাই অবশ্যই এই ব্যাঙ্কের গ্রাহকদের আপডেটেড থাকা প্রয়োজন।

গত ১ এপ্রিল, বৃহস্পতিবার থেকে বদলে যাচ্ছে চারটি ব্যাঙ্কের IFSC কোড। অনলাইন লেনদেন, টাকা ট্রান্সফারের মতো গুরুত্বপূর্ণ কাজে এই কোড প্রয়োজন হয়। তাই অবশ্যই এই ব্যাঙ্কের গ্রাহকদের আপডেটেড থাকা প্রয়োজন।

ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলেই বদল হচ্ছে IFSC কোডে। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সংযুক্ত হচ্ছে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের সঙ্গে।

অন্যদিকে সিন্ডিকেট ব্যাঙ্ক যুক্ত হচ্ছে কানারা ব্যাঙ্কের সঙ্গে। কানারা ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক যুক্ত হচ্ছে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে।

অ্যাঙ্কর ব্যাঙ্কইন্টিগ্রেটেড ব্যাঙ্ককবে IFSC কোড বদলে যাচ্ছে
পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও
ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
১ এপ্রিল ২০২১
ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াঅন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক১ এপ্রিল ২০২১
ইন্ডিয়ান ব্যাঙ্কএলাহাবাদ ব্যাঙ্ক১ মে ২০২১
কানারা ব্যাঙ্কসিন্ডিকেট ব্যাঙ্ক১ জুলাই ২০২১

ফলে আপনার ব্যাঙ্কের ক্ষেত্রেও অন্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হলে বদল হতে পারে আইএফএসসি কোড। তাই এ বিষয়ে আপনার ব্যাঙ্কের শাখায় অবশ্যই খোঁজ নিন।

সেই সঙ্গে শীঘ্রই অচল হয়ে যাচ্ছে কিছু কিছু ব্যাঙ্কের পাসবই, চেকবইও। আগামী ৩০ জুন পর্যন্ত সচল থাকবে আপনার আগের চেকবই। টুইটে এমনটাই জানিয়েছে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক।

গ্রাহকরা যাতে গুজবে কান না দেন, সে বিষয়ে সতর্ক করেছে ব্যাঙ্ক অফ বরোদা। সুবিধা মতো পুরনো চেকবই, পাসবই বদলে নিতে অনুরোধ করা হয়েছে গ্রাহকদের। তবে, পুরনো চেকবই, পাসবই আপাতত সচল থাকছে বলে জানিয়েছে ব্যাঙ্ক অফ বরোদা। বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের চেক ও পাসবই এখনই বাতিল হচ্ছে না।
 

বন্ধ করুন