বাংলা নিউজ > ঘরে বাইরে > ৪৬ বার মিউটেশন হলেও কোভিডের 'IHU' ভ্যারিয়েন্টের সংক্রমণ খুবই কম, দাবি গবেষণায়
কোভিডের 'IHU' ভ্যারিয়েন্টের সংক্রমণ খুবই কম, প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (via REUTERS)
কোভিডের 'IHU' ভ্যারিয়েন্টের সংক্রমণ খুবই কম, প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (via REUTERS)

৪৬ বার মিউটেশন হলেও কোভিডের 'IHU' ভ্যারিয়েন্টের সংক্রমণ খুবই কম, দাবি গবেষণায়

  • প্রাথমিক পর্যায়ে 'IHU' ভ্যারিয়েন্টে কোনও উদ্বেগের কারণ খুঁজে পাননি বলে জানিয়েছেন গবেষকরা।

গত বছরের নভেম্বরের শেষের দিকে ফ্রান্সে আবিষ্কৃত করোনাভাইরাসের নতুন 'IHU' ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কারণ দেখতে পাচ্ছেন না বিশেষজ্ঞরা। একটি গবেষণায় দেখা গিয়েছে 'IHU' ভ্যারিয়েন্টটি যথেষ্ট পরিমাণে ছড়িয়ে পড়ছে না। যদিও নতুন স্ট্রেনের আচরণ নিয়ে গবেষণা এখনও খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এখনও গবেষকরা কোনও উদ্বেগের কারণ খুঁজে পাননি বলে জানা গিয়েছে। MedRxiv-জার্নালে এই গবেষণা পত্রটি প্রকাশ করা হলেও এই গবেষণার এখনও পর্যালোচনা করা হয়নি।

এর আগে হত সপ্তাহেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও দাবি করা হয়েছিল যে এখনও পর্যন্ত 'IHU' ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। বর্তমানে গোটা বিশ্বে নজর ওমিক্রন ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তের উপর। যদিও এই ওমিক্রন ভ্যারিয়েন্টের থেকে 'IHU' ভ্যারিয়েন্টের মিউটেশন বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, 'IHU' ভ্যারিয়েন্ট বা বি.১.৬৪০.২ এখনও বিপজ্জনক বলে প্রমাণিত হয়নি। নিয়ম অনুযায়ী, বিভিন্ন প্রজাতি নিয়ে পর্যালোচনা করে থাকে বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠান। যদিও কোনও প্রজাতির ক্ষেত্রে বিপদের মাত্রা যদি বেশি হয়, তাহলে সেটিকে ‘উদ্বেগের প্রজাতি’ হিসেবে চিহ্নিত করা হয়। যা ওমিক্রনের ক্ষেত্রে হয়েছে। কিন্তু আপাতত বি.১.৬৪০.২ ভ্যারিয়েন্টের ক্ষেত্রে তেমন কোনও ঘোষণা করা হয়নি। নয়া ভ্যারিয়েন্টের ৪৬ বার মিউটেশন বা রূপ পরিবর্তন হয়ে গিয়েছে বলে একটি গবেষণাপত্রে। যদিও সেই গবেষণা পত্রটিরও এখনও পর্যালোচনা করা হয়নি। এদিকে আউটব্রেক ইনফো নামে একটি ওপেন-সোর্স ডেটাবেসের তথ্য অনুযায়ী, গত বছর ১ জানুয়ারি প্রথমবার বি.১.৬৪০.২ ভ্যারিয়েন্টটি চিহ্নিত হয়েছিল।

বন্ধ করুন