ক্যাম্পাসে পড়ুয়াদের রাজনৈতিক বক্তব্য রাখা যে প্রশাসন ভালো চোখে দেখবে না, তা সাফ করে দিল আইআইটি বম্বে। ছাত্রছাত্রীদের সঙ্গে আলাপচারিতার সময় এই কথা বলেছেন আইআইটি বম্বের ডিরেক্টর সুভাশিষ চৌধুরী। এর আগে কর্মচারীদের আইআইটি বলে দিয়েছিল যে এমন কিছু বলা যাবে না যেটি কেন্দ্রীয় সরকারে সমালোচনা হিসাবে গণ্য হবে। এবার পড়ুয়াদেরও সেই পাঠ দিল প্রথিতযশা শিক্ষানিকেতন।


ছাত্রদের দাবি যে আইআইটির ডিরেক্টর জানিয়েছেন যে এটি সরকারি ইনস্টিটিউট। পড়ুয়ারা ক্যাম্পাসের বাইরে নিজেদের মতামত জাহির করতে পারেন, তবে তাঁরা যেন আইআইটি বম্বের নাম ব্যবহার না করেন, এই বিষয়ে সতর্ক করে দেন ডিরেক্টর।

জেএনইউতে হামলার পর সমবেদনা জানাতে আইআইটিতেও বিভিন্ন প্রতিবাদ-বিক্ষোভ হচ্ছে। বিগত কিছুদিন ধরে সংবিধান পাঠও হচ্ছে ধারাবাহিক ভাবে। বিভিন্ন বিশেষজ্ঞ এসে ছাত্র-ছাত্রীদের সঙ্গে সংবিধানের বিভিন্ন ধারা বুঝিয়ে দিচ্ছেন, তাঁদের অধিকার সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করার জন্য।

ওপেন হাউসে কী কথা হয়েছে, সেই নিয়ে অবশ্য সরকারিভাবে কিছু বলতে চায়নি ইনস্টিটিউট। এটি শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরের বিষয় ও জনগণকে এই নিয়ে কিছু বলা হবে না বলে জানিয়েছেন ডিরেক্টর।


বন্ধ করুন