বাড়ি > ঘরে বাইরে > IIT বম্বে তৈরি করল অ্যালকোহলহীন স্টেরিলাইজার, ১০ দিন থাকা যাবে জীবাণমুক্ত
IIT বম্বে-র তৈরি এই স্টেরিলাইজার ১০ দিনের জন্য ব্যাকটেরিয়া এবং ভাইরাসমুক্ত রাখতে পারে।
IIT বম্বে-র তৈরি এই স্টেরিলাইজার ১০ দিনের জন্য ব্যাকটেরিয়া এবং ভাইরাসমুক্ত রাখতে পারে।

IIT বম্বে তৈরি করল অ্যালকোহলহীন স্টেরিলাইজার, ১০ দিন থাকা যাবে জীবাণমুক্ত

  • Covid-19 অতিমারীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার উদ্দেশে পণ্যটি তৈরির জন্য একত্রিত হয়েছিল।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, বম্বে-র (IIT-বম্বে) দু'টি স্টার্টআপ অ্যালকোহল মুক্ত স্টেরিলাইজার তৈরি করেছে, যা ১০ দিনের জন্য ব্যাকটেরিয়া এবং ভাইরাসমুক্ত রাখতে পারে।

১৫ অগস্টে চালু করা, অভ্রান আসলে ন্যানো প্রযুক্তি দ্বারা চালিত এক ভাইরাসাইড। এটি অ্যাবস্ট্র্যাক্ট আইডিয়াজ-এর সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করেছে নভ্রক ইনোভেশনস প্রাইভেট লিমিটেড।

আইআইটি বম্বে-র সোসাইটি ফর ইনোভেশন অ্যান্ড আঁত্রেপ্র্যেনিয়রশিপ (SINE) দ্বারা পরিচালিত দুই স্টার্টআপ সংস্থা কোভিড -১৯ অতিমারীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার উদ্দেশে এই প্রকল্পে হাত দিয়েছিল।

‘আমরা পণ্যটি বিকাশ ও বিপণনের জন্য এক কোটি টাকা অনুদান পেয়েছি। সোমবার আমাদের প্রথম ব্যাচের স্টেরিলাইজার পাঠানো হয়েছে,’ জানান আইআইটি বম্বে-র প্রাক্তন ছাত্র এবং অ্যাবস্ট্রাক্ট আইডিয়াসের সহ-প্রতিষ্ঠাতা দীপ্তেশ মুখোপাধ্যায়।

আইআইএম কলকাতার অগস্ত্য বোয়্যান্ট এমন একটি জিনিস তৈরি করেছে, যা নদী এবং সমুদ্রের জলের উপরিভাগ পরিষ্কার করবে।

স্টেরিলাইজারটি অ্যালকোহল মুক্ত এবং একবার স্প্রে করলেই কোনও জায়গা ভাইরাস এবং ব্যাকটেরিয়া মুক্ত হবে।

‘আমাদের পণ্যটি কেবল ৫ মিনিটের মধ্যে ৯৯.৯৯৯% ভাইরাস এবং ব্যাকটিরিয়া বধ করতে পারে। জায়গাটি ১০ ​​দিনের জন্য ব্যাকটিরিয়া এবং ভাইরাস মুক্ত থাকবে,’ জানান নাভোরকের সহ-প্রতিষ্ঠাতা এবং আইআইটি দিল্লি এবং কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, সুইডেন-এর অভিষেক সেহগল।

এই স্তেরিলাইজারের চাহিদা খুব বেশি। এর প্রায় ৪০% গ্রাহক চিকিৎসা সরবরাহকারীর বিতরণকারী, ৩০% এই শিল্পে প্রতিষ্ঠিত সংস্থা এবং বাকি ৩০% সাধারণ জনসাধারণ। ২৫০ মিলি স্প্রে বোতলটির দাম ২৪০ টাকা এবং ৫০০ মিলি বোতল ৩৬০ টাকায় পাওয়া যাচ্ছে। ৫ লিটার মূল্যের বড় জার ১,১,৭৫০ টাকায় পাওয়া যাচ্ছে।

এই প্রযুক্তির পেটেন্ট চার মাস আগে দায়ের করা হয়েছিল এবং শিগগিরই সেপ্টেম্বর থেকে পণ্যটি ই-কমার্স পোর্টালে পাওয়া যাবে।

বন্ধ করুন