বাংলা নিউজ > ঘরে বাইরে > Petition on Kashmir solution: 'কাশ্মীর সমাধান' সম্পর্কিত পিটিশনের জেরে ৫০ হাজার টাকা জরিমানা ব্যক্তির! কী ঘটল?
সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

Petition on Kashmir solution: 'কাশ্মীর সমাধান' সম্পর্কিত পিটিশনের জেরে ৫০ হাজার টাকা জরিমানা ব্যক্তির! কী ঘটল?

  • যে ফর্মুলায় ভর করে এই সমস্যা সমাধানের কথা বলছেন আবেদনকারী, সেখানে ‘স্বায়ত্তশাসন, যৌথ নিয়ন্ত্রণ, নিরস্ত্রীকরণ’ এবং সীমান্তে যাতায়াত নিয়ে কিছু গুরুত্বপূর্ণ দিক বলা রয়েছে। আদালত জানিয়েছে নীতির বিষয়ে তাঁরা কোনও মতেই প্রবেশ করতে পারে না।

কাশ্মীর সমস্যার সমাধানে মনমোহন-মুশারফ ফোর পয়েন্ট ফর্মুলার প্রসঙ্গ তুলে আদালতের দ্বারস্থ হন প্রভাকর বেঙ্কট দেশপাণ্ডে। আইআইটির প্রাক্তনী প্রভাকরের দাবি ছিল যে মনমোহন-মুশারফ ফোর পয়েন্ট ফর্মুলার ভিত্তিতে সমাধান করা হোক কাশ্মীর সমস্যা। ওই আবেদনকারী প্রভাকর দেশপাণ্ডেকে শেষমেশ ৫০ হাজার টাকার জরিমানা করেছে সুপ্রিম কোর্ট।

বম্বে আইআইটির প্রাক্তনী প্রভাকর বেঙ্কট দেশপাণ্ডের দাবি, সেনা দিয়ে কাশ্মীর সমস্যার সমাধান করা যাবে না। তাই তিনি মনমোহন-মুশারফ ফর্মুলার প্রসঙ্গ তোলেন। আর সেই পিটিশনের মামলা কার্যত নস্যাৎ করে দেয় সুপ্রিম কোর্ট। পাল্টা এমন পিটিশনের জন্য আবেদনকারী প্রভাকর বেঙ্কট দেশপাণ্ডেকে ৫০ হাজার টাকা জরিমানা করে ডিওয়াই চন্দ্রচূড়  ও হিমা কোহলির বেঞ্চ। উল্লেখ্য, যে ফর্মুলায় ভর করে এই সমস্যা সমাধানের কথা বলছেন আবেদনকারী, সেখানে ‘স্বায়ত্তশাসন, যৌথ নিয়ন্ত্রণ, নিরস্ত্রীকরণ’ এবং সীমান্তে যাতায়াত নিয়ে কিছু গুরুত্বপূর্ণ দিক বলা রয়েছে। আদালত জানিয়েছে নীতির বিষয়ে তাঁরা কোনও মতেই প্রবেশ করতে পারে না। এই কয়েকটি লক্ষণ বলে দেয় হার্টের অবস্থা ভালো নয়, অজান্তে ঘটতে পারে বিপদ!

আদালত বলছে, এই মামলা জনস্বার্থ রূপে আসতে পারে। তবে আপাতত এই মামলার জন্য আদালতের যে গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়েছে, তারফলে ৫০ হাজার টাকা জরিমানা করা হল। আবেদনকারীর তরফে আইনজীবী অরূপ বন্দ্যোপাধ্যায় বলছেন, গত ৭০ বছরে দুইয়ের বেশি যুদ্ধ পাকিস্তানের সঙ্গে লড়েছে ভারত। তবে সমাধান বলে কিছু উঠে আসেনি। এই বক্তব্য খানিক শোনার পরই এই আবেদন খারিজ করে দেয় আদালত।  পাল্টা ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।  

 

 

 

 

 

বন্ধ করুন