বাড়ি > ঘরে বাইরে > সস্তার করোনা টেস্টিং কিট বানাল IIT হায়দরাবাদ, পরীক্ষার খরচ মাত্র ৫৫০ টাকা
নতুন কিটে প্রচলিত রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেস চেন রিঅ্যাকশন (RT-PCR) প্রক্রিয়ার বদলে বিকল্প পরীক্ষা পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।
নতুন কিটে প্রচলিত রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেস চেন রিঅ্যাকশন (RT-PCR) প্রক্রিয়ার বদলে বিকল্প পরীক্ষা পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

সস্তার করোনা টেস্টিং কিট বানাল IIT হায়দরাবাদ, পরীক্ষার খরচ মাত্র ৫৫০ টাকা

  • মাত্র ২০ মিনিটে রোগীর Covid-19 পরীক্ষা করা যাবে, খরচ পড়বে ৫৫০ টাকা।

মাত্র ২০ মিনিটে রোগীর Covid-19 পরীক্ষা করা যাবে, খরচ পড়বে ৫৫০ টাকা। অভিনব করোনা টেস্টিং কিট তৈরি করে সাড়া জাগাল হায়দরাবাদ আইআইটি। 

শনিবার আইআইটি হায়দরাবাদের একদল গবেষক দাবি করেছেন, তৈরি এই কিট-এ করোনা পরীক্ষায় ব্যবহৃত প্রচলিত রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেস চেন রিঅ্যাকশন (RT-PCR) প্রক্রিয়ার বদলে বিকল্প পরীক্ষা পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। 

করোনা পরীক্ষার এই নতুন কিট-এর দাম ৫৫ টাকা, তবে পরিমাণের উপর নির্ভর করে তা ৩৫০ টাকাতেও নামানো যাবে বলে দাবি গবেষকদের। নতুন এই টেস্ট কিটের পেটেন্ট ফাইল করা হয়েছে। পাশাপাশি, হায়দরাবাদের ইএসআইসি মেডিক্যাল কলেজ হাসপাতালে কিটটির ক্লিনিকাল ট্রায়ালও সম্পূর্ণ হয়েছে। আপাতত ICMR-এর অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে আইআইটি-র এই নতুন করোনা টেস্টিং কিট। 

প্রসঙ্গত, এই নিয়ে নোভেল করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার দ্বিতীয় কিট তৈরি কর  আইআইটি। এর আগে প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে করোনা টেস্টিং কিটের জন্য ICMR-এর অনুমোদন পায় আইআইটি দিল্লি।  

বন্ধ করুন