বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে নজির, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (অ্যাডভান্সড) ৯৬ শতাংশের বেশি পড়ুয়া
গুরুগ্রামে JEE (Advanced) পরীক্ষার্থীরা। ছবি সৌজন্য ; পিটিআই (PTI)
গুরুগ্রামে JEE (Advanced) পরীক্ষার্থীরা। ছবি সৌজন্য ; পিটিআই (PTI)

করোনা আবহে নজির, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (অ্যাডভান্সড) ৯৬ শতাংশের বেশি পড়ুয়া

  • প্রথম পত্রের পরীক্ষায় ১ লাখ ৫১ হাজারেরও বেশি পরীক্ষার্থী এবং দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী উপস্থিত ছিলেন।

রবিবার ৯৬ শতাংশের বেশি পরীক্ষার্থী অংশ নিলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি পরিচালিত জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (অ্যাডভান্সড)। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলে সারা দেশের ২২২টি শহর ও ১০০১টি পরীক্ষা কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হয়।

আইআইটি দিল্লির কর্তৃপক্ষ জানিয়েছেন, সারা দেশ জুড়ে এই করোনা আবহের মধ্যেও প্রথম পত্রের পরীক্ষায় ১ লাখ ৫১ হাজারেরও বেশি পরীক্ষার্থী এবং দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর মাসের শুরুতেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (‌মেইন)‌ অনুষ্ঠিত হয় সারা দেশে। দায়িত্বে ছিল জাতীয় পরীক্ষা সংস্থা (NTA)। আর তার পর আইআইটি–তে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের বাছাইয়ের জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) নেওয়া হল।

আইআইটি দিল্লির এক বিবৃতিতে জানানো হয়েছে, ২৭ সেপ্টেম্বর সারা দেশে আয়োজিত জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) সফলভাবে পরিচালিত হয়েছে। রেজিস্ট্রেশন ফি–দেওয়া মোট প্রার্থীর মধ্যে ৯৬ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন।

এদিকে, পৃথক বিবৃতি প্রকাশ করেছেন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) ২০২০–র সাংগঠনিক দলের সদস্যরা। তাঁদের কথায়, বর্তমান করোনা পরিস্থিতিতে এত বড় মাপের পরীক্ষা পরিচালনা করা একটা বড় চ্যালেঞ্জ ছিল। তবে তা সুষ্ঠুভাবে সম্পন্ন করে সফল করে তুলেছে আইআইটি দিল্লি। আর তার জন্য আইআইটি দিল্লির ডিরেক্টর অধ্যাপক ভি রামগোপাল রাও, শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক, শিক্ষা মন্ত্রকের আধিকারিক, সমস্ত রাজ্য সরকার, অন্য আইআইটি–র কর্তৃপক্ষ এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (অ্যাডভান্সড) পরীক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পরীক্ষার আয়োজকরা।

বন্ধ করুন