বাংলা নিউজ > ঘরে বাইরে > IIT Kanpur Assistant professor death: লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে হৃদরোগে আক্রান্ত, মৃত্যু IIT কানপুরের সহকারী অধ্যাপকের

IIT Kanpur Assistant professor death: লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে হৃদরোগে আক্রান্ত, মৃত্যু IIT কানপুরের সহকারী অধ্যাপকের

লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে হৃদরোগে আক্রান্ত, মৃত্যু IIT কানপুরের সহকারী অধ্যাপকের

দেরাদুনের বাসিন্দা কানওয়ার শিক্ষা প্রতিষ্ঠানের অপ্রচলিত শক্তি বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। তিনি পদার্থ বিজ্ঞানের অধ্যাপক শিবম ত্রিপাঠি এবং রাসায়নিক বিজ্ঞানের অধ্যাপক নীতিন কায়স্থের সঙ্গে কয়েকদিন আগে সরকারি কাজে আইআইটি রোপারে গিয়েছিলেন। 

লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু হল আইআইটি কানপুরের এক সহকারী অধ্যাপকের। মৃত অধ্যাপকের নাম কানওয়ার সিং নালওয়া (৫৫)। গত বুধবার ট্রেকিংয়ের সময় তাঁর শ্বাসকষ্ট শুরু হয়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। চিকিৎসকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অধ্যাপকের। বৃহস্পতিবার অধ্যাপকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে শোক প্রকাশ করেছে আইআইটি কর্তৃপক্ষ।

আরও পড়ুন: উত্তরাখণ্ডে ট্রেকিং করতে গিয়ে শ্বাসকষ্টজনিত সমস্যা! মৃত্যু কসবার মহিলার

আইআইটি সূত্রের খবর, দেরাদুনের বাসিন্দা কানওয়ার শিক্ষা প্রতিষ্ঠানের অপ্রচলিত শক্তি বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। তিনি পদার্থ বিজ্ঞানের অধ্যাপক শিবম ত্রিপাঠি এবং রাসায়নিক বিজ্ঞানের অধ্যাপক নীতিন কায়স্থের সঙ্গে কয়েকদিন আগে সরকারি কাজে আইআইটি রোপারে গিয়েছিলেন। আইআইটি রোপারের অনুষ্ঠানে অংশ নেওয়ার পরে তিনজন লেহ-তে ট্রেকিংয়ের জন্য রওনা দেন। কিন্তু, ট্রেকিং করার সময় ঘটে বিপত্তি। হঠাৎ শ্বাসকষ্টের সমস্যা হয় অধ্যাপকের। 

অবস্থা বেগতিক বুঝে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, সেই পথেই তাঁর মৃত্যু হয়।আইআইটি কানপুর কর্তৃপক্ষ সোশ্যাল মাধ্যমে অধ্যাপকের মৃত্যুর খবর জানিয়ে শোক প্রকাশ করেছেন। কানওয়ারের পরিবারে তাঁর স্ত্রী ও কন্যা রয়েছেন। আইআইটি কানপুরের ডিরেক্টর অধ্যাপক মণীন্দ্র আগরওয়াল এবং ডেপুটি ডিরেক্টর অধ্যাপক ব্রিজ ভূষণ তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

এদিকে, আধার কার্ড না প্রথমের দিকে না পাওয়ায় অধ্যাপকের দেহ বাড়িতে পৌঁছে দেওয়া নিয়ে সমস্যা দেখা দেয়। পরে বৃহস্পতিবার সন্ধ্যায় আইআইটি কানপুরের আধিকারিকরা লেহ- এর প্রশাসনিক আধিকারিকদের কাছে তাঁর আধার কার্ড পাঠান। তারপর শুক্রবার তাঁর মৃতদেহ দেরাদুনের বাড়িতে নিয়ে যাওয়া হয়।

আইআইটি কানপুরের আধিকারিকরা জানাচ্ছেন, অধ্যাপক কানওয়ার নিজেও আইআইটি কানপুর থেকে বিটেক সম্পন্ন করেছিলেন। বর্তমানে সৌর শক্তি নিয়ে গবেষণা করছেন। তাঁর সহকর্মী এবং গবেষণাগত ছাত্রদের মতে, কানওয়ার খুব ভালো মনের মানুষ ছিলেন। তিনি তাঁর স্ত্রী ও কন্যাকে বলেছিলেন তিনি শীঘ্রই তাঁদের সঙ্গে বেড়াতে যাবেন। কিন্তু, তা আর হল না। 

উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বরে আইআইটি কানপুরের সমীর খান্দেকর নামে একজন অধ্যাপক ক্যাম্পাসেই একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। তিনি হঠাৎ মঞ্চে অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেছিলেন। আইআইটি কর্তৃপক্ষ জানাচ্ছেন, দুই অধ্যাপকের মৃত্যু আইআইটি কানপুরের জন্য বিরাট ক্ষতি।

ঘরে বাইরে খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.