বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা যোদ্ধাদের জন্য সস্তার PPE কিট তৈরি আইআইটি কানপুরের
সস্তার বিকল্প Personal Protection Equipment (PPE) কিট তৈরি করল IIT কানপুর।
সস্তার বিকল্প Personal Protection Equipment (PPE) কিট তৈরি করল IIT কানপুর।

করোনা যোদ্ধাদের জন্য সস্তার PPE কিট তৈরি আইআইটি কানপুরের

  • কানপুর IIT-র বায়ো সায়েন্স ও বায়ো ইঞ্জনিয়ারিং বিভাগের গবেষকরা এই কিট তৈরি করেছেন।

করোনা যোদ্ধাদের জন্য সস্তার বিকল্প Personal Protection Equipment (PPE) কিট তৈরি করল IIT কানপুর। বেশি সংখ্যায় উৎপাদন করলে এই কিটের খরচ পড়বে একশো টাকারও কম।

দেশ জুড়ে যখন PPE কিটের সংকট, কিট নিয়ে কেন্দ্র রাজ্য চাপানউতোর চলেছে, সেই সময় কানপুর IIT-র তৈরি কিট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এই কিট বাজারচলতি কিটের মতোই নিরাপদ। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশকর্মী সকলেই তা ব্যবহার করতে পারবেন। 

কানপুর IIT-র বায়ো সায়েন্স ও বায়ো ইঞ্জনিয়ারিং বিভাগের গবেষকরা এই কিট তৈরি করেছেন। কিটের নাম দেওয়া হয়েছে PIPES (Polyethylene-based Improvised Protective Equipment under Scarcity)। 

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল টুইট করে গোটা টিমকে এমন কিট তৈরি করার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি লিখেছেন, কমদামি এই বিকল্প কিট PPE কিটের অভাব পূরণ করবে এবং করোনা যোদ্ধাদের সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে।

কানপুর IIT-র বায়ো সায়েন্স ও বায়ো ইঞ্জনিয়ারিং বিভাগের অধ্যাপক নীতিন গুপ্তের নেতৃত্বে এই গবেষণা হয়। অধ্যাপক জানিয়েছেন, যে হারে করোনা বাড়ছে তাতে হাই রিস্ক জোনে কাজ করার জন্য PPE কিটের চাহিদা বাড়ছে। স্ট্যান্ডার্ড PPE কিটের সংকট দেখা দিচ্ছে। তাই শরীরকে সুরক্ষিত রাখতে সস্তার বিকল্প কিট অত্যন্ত প্রয়োজন।

PIPES নামের নতুন এই কিট পলিথিনের পাতলা রোল থেকে তৈরি (thin cylindrical rolls of polyethylene) করা হয়েছে। এই পলিথিন সাধারণত প্যাকেজিং ও ক্যারি ব্যাগ তৈরিতে ব্যবহার করা হয়। 

বন্ধ করুন