বাংলা নিউজ > ঘরে বাইরে > IIT-তে ভর্তি হয়েও পড়া ছাড়ার ধুম, বেশিরভাগই সংরক্ষিত তালিকাভুক্ত পড়ুয়া
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

IIT-তে ভর্তি হয়েও পড়া ছাড়ার ধুম, বেশিরভাগই সংরক্ষিত তালিকাভুক্ত পড়ুয়া

  • কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের হিসাব অনুযায়ী আইআইটি ড্রপ-আউটদের ৬৩ শতাংশ সংরক্ষিত তালিকাভুক্ত পড়ুয়া।

থ্রি ইডিয়েটস সিনেমাটা মনে আছে? আইআইটি-তে সুযোগ পাওয়াই একটা ভীষণ কঠিন লড়াই। কিন্তু লড়াইটা যে সেখানেই শেষ হয় না, সেটাই দেখানো হয়েছিল সিনেমাটিতে। আর বাস্তবের সঙ্গে যে তার যথেষ্ট মিল রয়েছে, তার প্রমাণ মিলল সাম্প্রতিক পরিসংখ্যানে।

গত পাঁচ বছরে আইআইটি খড়গপুরে ভর্তি হয়েও মাঝপথে পড়া ছেড়ে দিয়েছেন ৭৯ জন। তাঁদের মধ্যে ৪৭ জন তফসিলি জাতি ও জনজাতি, ওবিসি তালিকাভুক্ত। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের হিসাব অনুযায়ী আইআইটি ড্রপ-আউটদের ৬৩ শতাংশ সংরক্ষিত তালিকাভুক্ত পড়ুয়া।

কিন্তু সংরক্ষিত তালিকাভুক্ত হলেও, আইআইটি-তে সুযোগ পাওয়া মোটেও মুখের কথা নয়। প্রশ্ন হল, এই পড়ুয়ারা যাচ্ছেন কোথায়?

যাঁদের প্রবেশিকায় অসাধারণ রাঙ্ক থাকে, তাঁরা আইআইটি ছাড়াও অন্যান্য বহু প্রথম সারির ইঞ্জিনিয়ারিং কলেজে আসন পান। মনে করা হচ্ছে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেই চলে যান তাঁরা।

কিন্তু কেন? আইআইটির মতো সেরা স্থানে সকলে সুযোগই পান না, সেখানে এই পড়ুয়ারা পড়া শুরু করেও কেন ছেড়ে দিচ্ছেন? রাজ্যসভায় এই প্রশ্নই তুলেছিলেন সিপিএম সাংসদ ভি শিবদাসন। এর উত্তরে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, মূলত দুটি কারণ রয়েছে।

প্রথমত, পড়ুয়ারা অন্য কোনও প্রতিষ্ঠানে পছন্দের বিষয়ে পড়ার সুযোগ পেয়ে যান।

দ্বিতীয়ত, 'ব্যাক্তিগত' কারণ।

এই ব্যক্তিগত কারণের অর্থ কী, তা অবশ্য বলেননি কেন্দ্রীয় মন্ত্রী। তবে, ওয়াকিবহাল মহলের ধারণা, আইআইটির আভ্যন্তরীণ বিশাল পাঠক্রম, কঠিন বিষয়, কঠিন পরীক্ষা ইত্যাদি মাথায় রেখে অনেকে তুলনায় সহজতর প্রতিষ্ঠানে চলে যান।

এদিকে সিপিএম সাংসদ শিবদাসন দাবি করেন, অনগ্রসর শ্রেণির পড়ুয়ারা আইআইটি-র মতো প্রতিষ্ঠানে বৈষম্যের শিকার হন। আসল কারণ যাই হোক, এই ট্রেন্ড যে উদ্বেগজনক সেটা বলার অপেক্ষা রাখে না। 

বন্ধ করুন