বাংলা নিউজ > ঘরে বাইরে > Haryana Health Minister Anil Vij: MBBS-এ আয়ুর্বেদ শেখানোর প্রস্তাব হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর, সমালোচনায় IMA

Haryana Health Minister Anil Vij: MBBS-এ আয়ুর্বেদ শেখানোর প্রস্তাব হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর, সমালোচনায় IMA

হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। (HT_PRINT)

আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতি যেহেতু ভারতের ঐতিহ্যবাহী চিকিৎসা, তাই স্বতন্ত্রভাবে এই চিকিৎসা পদ্ধতির সংরক্ষণ প্রয়োজন বলে দাবি আইএমএ-র। যদি এমবিবিএসের পড়ুয়াদের আয়ুর্বেদ চিকিৎসা শেখানো হয় সে ক্ষেত্রে ভারতের ঐতিহ্যবাহী এই চিকিৎসা পদ্ধতি বিলুপ্ত হতে পারে বলেই আশঙ্কা করেছে আইএমএ।

এমবিবিএসের ছাত্রদের আয়ুর্বেদ শেখানোর প্রস্তাব দিয়েছেন হরিয়ানা স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। স্বাস্থ্যমন্ত্রীর এই প্রস্তাবের পরেই সমালোচনায় সরব হয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। এমবিবিএসএস ছাত্রদের আয়ুর্বেদ শেখানোর প্রস্তাবের বিরোধিতা করেছে মেডিক্যাল অ্যাসোসিয়েশন। তারা এটিকে ‘মিক্সোপ্যাথি’ বলে অভিহিত করেছে। এরকম হলে স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হবে বলে আইএমএ-র তরফে দাবি করা হয়েছে।

আইএমএ-র বক্তব্য, চিকিৎসা শিক্ষায় হাইব্রিডাইজেশন চিকিৎসা পরিষেবাকে বিপর্যস্ত করবে এবং এর ফলে স্বাস্থ্য পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হবে। সাধারণত, ভারতীয় মেডিক্যাল কাউন্সিল আইন ১৯৫৬ বাতিল করার পর ন্যাশনাল মেডিক্যাল কমিশন অ্যাক্ট ২০১৯ আইন অনুযায়ী চিকিৎসা শিক্ষা পরিচালিত হয়ে থাকে।

সেই হিসাবে, কোনও রাজ্য সরকারই দেশের চিকিৎসা শিক্ষার ওপর হস্তক্ষেপ করতে পারে না বলে দাবি করেছে আইএমএ। আইএমএ মন্ত্রীর এই প্রস্তাবকে অসাংবিধানিক, দুর্ভাগ্যজনক এবং অযৌক্তিক বলে দাবি করেছে। মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে আরও দাবি করা হয়েছে, আয়ুর্বেদকে আমাদের প্রাচীন ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। তাই এর জন্য আলাদাভাবে নীতি সংরক্ষণ করা প্রয়োজন রয়েছে।

প্রসঙ্গত, চিন একমাত্র দেশ যেখানে একই সঙ্গে বিভিন্ন চিকিৎসা পদ্ধতির সংমিশ্রণ দেখা যায়। এর ফলে চিনে ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতি বিলুপ্ত হয়ে গিয়েছে। কারণ এখানে আলাদাভাবে ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতির অনুশীলন করা হয় না। তবে চিন স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে ভারতের মডেল হতে পারে বলে মনে করছে আইএমএ। তাই আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতি যেহেতু ভারতের ঐতিহ্যবাহী চিকিৎসা। তাই স্বতন্ত্রভাবে এই চিকিৎসা পদ্ধতির সংরক্ষণ প্রয়োজন বলে দাবি আইএমএ-র। যদি এমবিবিএসের পড়ুয়াদের আয়ুর্বেদ চিকিৎসা শেখানো হয় সে ক্ষেত্রে ভারতের ঐতিহ্যবাহী এই চিকিৎসা পদ্ধতি বিলুপ্ত হতে পারে বলেই আশঙ্কা করেছে আইএমএ। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও স্বাস্থ্যমন্ত্রীর এই প্রস্তাব নিয়ে সমালোচনা করে দাবি করেছেন, এটা কখনও সম্ভব নয়।

উল্লেখ্য, হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ শুক্রবার ঘোষণা করেছিলেন যে চিরাচরিত চিকিৎসা পদ্ধতি প্রচারের প্রচেষ্টার অংশ হিসাবে এমবিবিএস পড়ুয়াদের এক বছরের জন্য আয়ুর্বেদ শেখানো হবে। তারপরে সমালোচনায় সরব হয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

‘যেন জলের পরী!’-সমুদ্রসৈকতে হলুদ বিকিনিতে আগুন ঝড়ালেন তৃপ্তি ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২৪ মে, শুক্রবারের রাশিফল দেখে নিন সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? দেখে নিন ২৪ মের রাশিফল মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে জানুন ২৪ মের রাশিফল দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের West Indies বনাম South Africa-র ম্যাচে 28 রান জয়ী হল West Indies

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.