বাংলা নিউজ > ঘরে বাইরে > সেপ্টেম্বরে বর্ষা-বিদায়ে বাধা বঙ্গোপসাগরের নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
আবহাওয়া দফতরের পূর্বাভাস মেনে সোমবার ভোর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে।
আবহাওয়া দফতরের পূর্বাভাস মেনে সোমবার ভোর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে।

সেপ্টেম্বরে বর্ষা-বিদায়ে বাধা বঙ্গোপসাগরের নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

  • বিক্ষিপ্ত বৃষ্টি হলেও ৩০ সেপ্টেম্বরই ভারতে শেষ হচ্ছে বর্ষা। এই ঘোষণার কোনও নড়চড় হওয়ার নয় বলে দাবি আবহাওয়া দফতরের।

আগামী ৩০ সেপ্টেম্বর ভারত থেকে আনুষ্ঠানিক বিদায় নেওয়ার কথা বর্ষার। কিন্তু উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ রেখা সৃষ্টি হওয়ায় পূর্ব ও উত্তর-পূর্ব ভারত থেকে আপাতত পাততাড়ি গোটাচ্ছে না বর্ষা, রবিবার জানিয়েছে নয়াদিল্লির জাতীয় আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর জানিয়েছিল, ‘আগামী ২৪ ঘণ্টায় আরও ঘনীভূত হবে নিম্নচাপ।’ পূর্বাভাস মেনে সোমবার ভোর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। আকাশও ঢেকেছে জমাট মেঘে। মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গে লাগাতার বৃষ্টি হবে বলে আগেই জানিয়েছে হাওয়া অফ।

আবহাওয়া দফতরের প্রধান কে সতী দেবী জানিয়েছেন, ‘দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও ৩০ সেপ্টেম্বরই ভারতে শেষ হচ্ছে বর্ষা। এই ঘোষণার কোনও নড়চড় হওয়ার নয়। শনিবার রাজস্থানের কিছু অংশে বৃষ্টি হয়েছে। ওই অঞ্চলে বাতাসে জলকণার পরিমাণও যথেষ্ট। তবু সেপ্টেম্বরের শেষে বর্ষা বিদায় হচ্ছেই।’

গত এপ্রিল মাসের পূর্বাভাসে উত্তর-পশ্চিম ভারত থেকে ১৭ সেপ্টেম্বর এবং সমগ্র দেশ থেকে ১৫ অক্টোবর বর্ষা বিদায় নেওয়ার পূর্বাভাস করেছিল জাতীয় আবহাওয়া দফতর। গত বছর পর্যন্ত এই দুই দিন নির্দিষ্ট ছিল ১ সেপ্টেম্বর এবং ১৫ অক্টোবর। ১৯৬১ থেকে ২০১৯ সালের আবহাওয়া সংক্রান্ত নথি বিচার করে এই দিনগুলি ঘোষণা করা হয়েছে। তবে গতবছরও আনুষ্ঠানিক ঘোষণায় ১ সেপ্টেম্বর বলা হলেও কার্যক্ষেত্রে উত্তর-পশ্চিম ভারত থেকে ৯ অক্টোবর বিদায় নিতে শুরু করে বর্ষা। এক সপ্তাহ পরে ১৭ অক্টোবর শেষ হয় সেই প্রক্রিয়া। 

আবহাওয়া দফতর সূতিরে জানা গিয়েছে, আগামী ২-৩ দিনে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ রেখা আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম অভিমুখে সরে যাবে। এর জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওডিশার উপকূলবর্তী অঞ্চল, ঝাড়খণ্ড এবং বিহারের একাংশে ভারী বৃষ্টির আশঙ্কা থাকবে। এ ছাড়া বৃষ্টির সম্ভাবনা থাকছে অন্ধ্র প্রদেশ, ইয়ানাম, রায়লসীমা ও তেলেঙ্গানার অংশ বিশেষে।

বঙ্গোপসাগর থেকে জোরালো জলকণাপূর্ণ বাতাস ভেসে আসায় সেপ্টেম্বরের ২১ থেকে ২৩ তারিখ পর্যন্ত পশ্চিমবঙ্গে হিমালয়ের পাদদেশ এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির বিস্তীর্ণ অঞ্চলজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। 

 

বন্ধ করুন