বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা-কালে অর্থনীতিকে অক্সিজেন জুগিয়েছে 'আত্মনির্ভর ভারত', মোদীর প্রশংসায় IMF
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

করোনা-কালে অর্থনীতিকে অক্সিজেন জুগিয়েছে 'আত্মনির্ভর ভারত', মোদীর প্রশংসায় IMF

  • করোনাভাইরাস ধাক্কার মধ্যে 'আত্মনির্ভর ভারত' গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মোদীকে সার্টিফিকেট আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের।

'আত্মনির্ভর ভারত' অভিযানের ভূয়সী প্রশংসা করল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)। সংস্থার মতে, করোনাভাইরাস পরিস্থিতিতে অর্থনীতির ঝিমুনি কাটাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের 'আত্মনির্ভর ভারত' অভিযান।

আইএমএফের জনসংযোগ বিভাগের অধিকর্তা গেরি রাইস বলেন, 'করোনাভাইরাস ধাক্কার মধ্যে আত্মনির্ভর ভারত অভিযানের আওতায় যে আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছিল, তা ভারতীয় অর্থনীতিকে সহায়তা করেছে এবং তা অর্থনীতির নিম্নমুখী হওয়ার যে ঝুঁকি ছিল, তাও প্রশমিত করেছে।'

তিনি আরও জানিয়েছেন, ভবিষ্যতে অর্থনীতির দক্ষতা এবং প্রতিযোগিতার মাত্রা আরও উন্নত করতে উপযুক্ত নীতি গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ব অর্থনীতিতে ভারত আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার বিষয়টি বলেছেন মোদীও। রাইস বলেন, 'ভারতে মেক ফর দ্য ওয়ার্ল্ডের লক্ষ্য পূরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল নীতির ক্ষেত্রে অবিচল থাকা। তার ফলে বিশ্বের ভ্যালু চেনে ভারতের অবস্থান মজবুত হতে পারে। বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তির মাধ্যমে তা করতে হবে।'

অপর একটি প্রশ্নের জবাবে আইএমএফের জনসংযোগ বিভাগের অধিকর্তা জানান, নীতি আয়োগ এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছিল আইএমএফ। সেই সমীক্ষায় উঠে এসেছে যে স্বাস্থ্যের মান আরও উন্নত করার জন্য ভারতকে সেই খাতে আরও বরাদ্দ বাড়াতে হবে। আপাতত দেশের মোট জিডিপির ৩.৭ শতাংশ স্বাস্থ্যখাতে খরচ করা হয়। সেজন্য স্বাস্থ্যক্ষেত্রে বিস্তারিত সংস্কারের পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাইস।

বন্ধ করুন