বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘুরে দাঁড়ানো: ২০২১ সালে ১২.৫% হারে বাড়বে GDP! জানাল IMF
ছবি : রয়টার্স  (Reuters)
ছবি : রয়টার্স  (Reuters)

ঘুরে দাঁড়ানো: ২০২১ সালে ১২.৫% হারে বাড়বে GDP! জানাল IMF

করোনা-লকডাউনের ফলে যে আর্থিক মন্দার দেখা দিয়েছিল, তার প্রভাব ধীরে ধীরে কমবে বলে মনে করা হচ্ছে।

করোনা পরিস্থিতি কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে অর্থনীতি। তার ফলে ২০২১ সালে ভারতের GDP বৃদ্ধি আনুমানিক ১২.৫% হতে পারে। আইএমএফ-এর (International Monetary Fund) প্রকাশিত রিপোর্টে এমনটাই বলা হয়েছে।

আন্তর্জাতিক বাজারের তুলনায় ভারতের অর্থনীতির বৃদ্ধির সম্ভাবনা অনেকটাই বেশি। আন্তর্জাতিক অর্থনীতির বৃদ্ধির হার ২০২১ সালে ৬ শতাংশ হতে পারে বলে জানানো হয়েছে। আগামী ২০২২ সালে বৃদ্ধির হার আন্তর্জাতিক ক্ষেত্রে আরও কমবে বলে মনে করা হচ্ছে। ২০২২ সালে বৃদ্ধির হার হবে ৪.৪% ।

করোনা-লকডাউনের ফলে যে আর্থিক মন্দার দেখা দিয়েছিল, তার প্রভাব ধীরে ধীরে কমবে বলে মনে করা হচ্ছে। আগামিদিনে পরিস্থিতি আরও খারাপ হওয়ার যে আশঙ্কা করা হচ্ছিল, তার থেকে কিছুটা হলে স্বস্তি দিচ্ছে এই রিপোর্ট।

প্রসঙ্গত ২০২০ অর্থবর্ষে ভারতের অর্থনীতি রেকর্ড ৮% সংকুচিত হয়। সেই পরিস্থিতি থেকে ফের এতটা বৃদ্ধির সম্ভাবনা সত্যিই অকল্পনীয়।

করোনা পরিস্থিতিতে বেশিরভাগ দেশেরই অর্থনীতিতে প্রভাব পড়েছে। তবে এর মধ্যেও ২০২০ সালে ২.৩% বৃদ্ধি পেয়েছে চিনের অর্থনীতি। ২০২১ সালে ৮.৬% হারে বাড়তে পারে চিনের অর্থনীতি, বলছে রিপোর্ট।

আইএমএফ-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ জানান, 'আগের পূর্বাভাসের তুলনায় অনেকটাই দ্রুত হারে চেনা ছন্দে ফিরছে অর্থনীতি। ২০২১ ও ২০২২ সালে বৃদ্ধির পরিমাণ আগের তুলনায় বেশি বলে মনে করা হচ্ছে।'

২০২০ সালে বিশ্ব অর্থনীতি ৩.৩% সঙ্কুচিত হয়। ফলে সেই পরিস্থিতির নিরিখে এই রিপোর্ট বেশ আশাব্যাঞ্জক। তবে, পুরোটাই নির্ভর করছে করোনা পরিস্থিতির উপর। ফের যাতে করোনা থাবা না বসাতে পারে, সেটার দায়িত্ব এখন প্রত্যেক বিশ্ববাসীর উপর।
 

 

বন্ধ করুন