বাড়ি > ঘরে বাইরে > সমলিঙ্গের সম্পর্কে স্বীকৃতি কমিয়েছে যৌন আকাঙ্ক্ষার ভিত্তিতে ভারত ছাড়ার ঝোঁক
গত পাঁচ বছরে যৌন আকাঙ্ক্ষার কারণ দর্শিয়ে বিদেশে আশ্রয়প্রার্থী হয়েছেন ১৮৯ জন ভারতীয়।
গত পাঁচ বছরে যৌন আকাঙ্ক্ষার কারণ দর্শিয়ে বিদেশে আশ্রয়প্রার্থী হয়েছেন ১৮৯ জন ভারতীয়।

সমলিঙ্গের সম্পর্কে স্বীকৃতি কমিয়েছে যৌন আকাঙ্ক্ষার ভিত্তিতে ভারত ছাড়ার ঝোঁক

  • ২০১৮ সালে সুপ্রিম কোর্ট ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিলের পরে যৌন আকাঙ্ক্ষার কারণে ব্রিটেনে আশ্রয় পেতে ভারতীয়দের আবেদনের হার কমেছে।

যৌন আকাঙ্ক্ষার কারণে ২০১৫ সাল থেকে ব্রিটেনে আশ্রয় পাওয়ার আবেদন জানিয়েছিলেন ১৮৯ জন ভারতীয়। কিন্তু ২০১৮ সালে সুপ্রিম কোর্ট ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিলের পরে সেই সমস্ত আবেদন নাকচ হয়ে গিয়েছে। বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

২০২০ সালের জুন মাস পর্যন্ত পাওয়া অভিবাসন দফতরের পরিসংখ্যানে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে যৌন আকাঙ্ক্ষার কারণ দর্শিয়ে বিদেশে আশ্রয়প্রার্থী হয়েছেন ২০১৫ সালে ৩ জন, ২০১৬ সালে ৫৯ জন, ২০১৭ সালে ৫৪ জন, ২০১৮ সালে ২১ জন ও ২০১৯ সালে ২২ জন ভারতীয়। তাঁদের মধ্যে ১৬৩ জন আবেদনের উত্তর পেয়েছেন।

২০১৮ সালের ৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট রায় দেয়, প্রাপ্তবয়স্ক সমলিঙ্গভুক্তদের মধ্যে ব্যক্তিগত পরিসরে যৌন সম্পর্ক ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুসারে আর দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে না। 

পরিসংখ্যান বলছে, ২০১৫-২০১৯ সালের মধ্যে বিদেশে আশ্রয়প্রার্থী ৮,৮৩৭ ভারতীয়দের মধ্যে ১৮৯ জন যৌন আকাঙ্ক্ষার কারণে দেশ ছাড়তে চেয়েছিলেন। 

জানা গিয়েছে, ভিনদেশে আশ্রয়প্রার্থীদের তালিকায় বিশ্বে সবচেয়ে কম, অর্থাৎ মাত্র ৩% আবেদন মঞ্জুর হয় ভারতে। আবার ভিনদেশে বসবাসের পালা চুকিয়ে দেশে ফিরে আসার প্রবণতাও ভারতীয়দেরই বেশি, অর্থাৎ ১৬% জানাচ্ছে পরিসংখ্যান। 

এই কয়েক বছরে একমাত্র সাম্প্রতিক করোনাভাইরাস পরিস্থিতি বাদ দিলে, ভারতে পর্যটক ভিসা মঞ্জুর করা হয়েছে বিশ্বের প্রায় সব দেশের নাগরিককে। এঁদের মধ্যে চিনা ও ভারতীয় বংশোদ্ভূতরা রয়েছেন ৪২%। 

স্বরাষ্ট্র মন্ত্রকের হিসেব বলছে, যৌন আকাঙক্ষার ভিত্তিতে বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক ভিনদেশে আশ্রয়প্রার্থীদের মধ্যে তালিকায় সবার উপরে রয়েছে পাকিস্তান। তারপরে ক্রম পর্যায়ে রয়েছে নাইজেরিয়া, বাংলাদেশ, মালয়েশিয়া এবং নামিবিয়া।

 

বন্ধ করুন