বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian team for Bangladesh Teesta Project: বাংলাদেশ থেকে শিলিগুড়ি করিডরে নজর? চিনকে ঠেকাতে তিস্তার জন্য দল পাঠাবে ভারত

Indian team for Bangladesh Teesta Project: বাংলাদেশ থেকে শিলিগুড়ি করিডরে নজর? চিনকে ঠেকাতে তিস্তার জন্য দল পাঠাবে ভারত

নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ছবি সৌজন্যে পিটিআই)

বাংলাদেশের তিস্তা প্রকল্পের জন্য বিশেষজ্ঞ দল পাঠাবে ভারত। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ওই প্রকল্পে চিনের 'কুনজর' পড়ে গিয়েছে। ফলে ‘চিকেনস নেক’ বা শিলিগুড়ি করিডরের (ছোট ভূখণ্ড, যা ভারতের অন্যান্য অংশের সঙ্গে উত্তর-পূর্ব ভারতকে যুক্ত করেছে) নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

তিস্তা নদী সংরক্ষণের প্রকল্পে বাংলাদেশকে সাহায্য করার আশ্বাস দিল ভারত। শনিবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠকের পরে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে বাংলাদেশের অভ্যন্তরে তিস্তার সংরক্ষণ এবং উন্নয়নের প্রকল্পে সহায়তার জন্য একটি বিশেষজ্ঞ দল পাঠাবে নয়াদিল্লি। আর সেই বিশেষজ্ঞ দল পাঠানোর ঘোষণাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। কারণ ইতিমধ্যে ওই প্রকল্পের উপর চিনের নজর পড়েছে। বড় অঙ্কের টাকারও প্রস্তাব জমা দিয়েছে। 

যদিও ভারতের তরফে সরকারিভাবে যে মন্তব্য করা হয়েছে, তাতে চিনকে নিয়ে কোনও শব্দ খরচ করা হয়নি। নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠকে ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানান, ভারত এবং বাংলাদেশের মধ্যে যে নদীগুলি আছে, সেগুলি অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল বিষয়।’ সেইসঙ্গে তিনি জানান, প্রাকৃতিকভাবে বাংলাদেশের সঙ্গে ভারতের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে, সেটার কারণে নদীর বিষয়টি গুরুত্বপূর্ণ। দু'দেশের মধ্যে দিয়ে অনেক নদী বয়ে যায়। আর সেগুলির মধ্যে অন্যতম হল তিস্তা। তাই তিস্তার বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বেজিংয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ভারতের পদক্ষেপ গুরুত্বপূর্ণ কেন?

নাম গোপন রাখার শর্তে আধিকারিকরা জানিয়েছেন, তিস্তার ড্রেজিং এবং উন্নয়নের জন্য দীর্ঘদিন ধরে বাংলাদেশ সরকার যে পরিকল্পনা করছে, সেটা নিয়ে ভারত যে ঘোষণা করেছে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ওই প্রকল্প ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছে চিন। ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে এক বিলিয়ন মার্কিন ডলারের প্রস্তাব জমা দিয়েছে বেজিং। যদিও কোনও চিনা সংস্থাকে সেই প্রকল্পের বরাত দেওয়ার বিষয়ে ঢাকার কাছে উদ্বেগ প্রকাশ করেছে নয়াদিল্লি।

আরও পড়ুন: New Kolkata-Bangladesh Train and Bus: কলকাতা থেকে নয়া ট্রেন ও বাস, বাংলাদেশে UPI চালু- ভারতে কী কী ‘তোফা’ পেলেন হাসিনা

ভারতের ঘোষণায় হাতে অস্ত্র পাবেন হাসিনা

আগামী মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা আবার চিনে যেতে পারেন। সংশ্লিষ্ট মহলের মতে, তিস্তার প্রকল্প নিয়ে চিন যে চাপ তৈরির চেষ্টা করত, সেটা ভারতের ঘোষণার ফলে ঝেড়ে ফেলতে পারবেন হাসিনা। অনেকটা খোলামেলা থাকতে পারবেন।

ভারতের কাছে বিষয়টি উদ্বেগের কেন?

বাংলাদেশের পাশাপাশি ভারত দিয়েও বয়ে গিয়েছে তিস্তা। উত্তরবঙ্গ দিয়ে গিয়েছে। কূটনৈতিক মহলের বক্তব্য, চিনের কোনও সংস্থা যদি সেই নদীর সংরক্ষণের প্রকল্পের বরাত পায়, তাহলে নদীর গতিপ্রবাহ-সহ অত্যন্ত গুরুত্বপূর্ণ সব তথ্য হাতিয়ে নিতে পারে বেজিং। যে অভিযোগটা ভারত মহাসাগরের ক্ষেত্রেও ওঠে চিনের বিরুদ্ধে। 

আরও পড়ুন: Rain and Storm Forecast till 28th June:রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়?

শুধু তাই নয়, ওই মহলের আশঙ্কা, তিস্তা সংরক্ষণ প্রকল্পের দোহাই দিয়ে ‘চিকেনস নেক’ বা শিলিগুড়ি করিডরের (ছোট ভূখণ্ড, যা ভারতের অন্যান্য অংশের সঙ্গে উত্তর-পূর্ব ভারতকে যুক্ত করেছে) কাছে সামরিক ছাউনি তৈরি করতে পারে বেজিং। মোতায়েন করে রাখতে পারে সেনা। যা ভারতের জন্য অত্যন্ত উদ্বেগজনক হবে বলে মত কূটনৈতিক মহলের।

আরও পড়ুন: ‘ও দলের জন্য খেলে তাই...’, রোহিতের আউটে প্রশ্রয়সূচক গলায় বললেন গাভাসকর, মুম্বই লবির গন্ধ পেল বিরাট ভক্তরা

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 20 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 142/6

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.