বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনে চড়তে লাগতে পারে এই প্রমাণপত্র, শীঘ্রই সিদ্ধান্ত নেবে রেল
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ট্রেনে চড়তে লাগতে পারে এই প্রমাণপত্র, শীঘ্রই সিদ্ধান্ত নেবে রেল

  • সূত্রের খবর, খুব তাড়াতাড়িই ভারতীয় রেল এই নিয়মের পরিবর্তন করবে। এর পাশাপাশি নতুন গাইডলাইনও প্রকাশ করা হবে।

 শীঘ্রই করোনা সম্পর্কিত পুরানো নিয়মগুলি পরিবর্তন করতে এবং নতুন বিধি চালু করতে পারে ভারতীয় রেল। একাধিক সূত্রে মিলেছে এমন খবর।

করোনার পরিস্থিতির কারণে অনেক রাজ্যই যাত্রীদের করোনার টেস্ট রিপোর্ট রাখা বাধ্যতামূলক করেছে। বেশ কিছু ক্ষেত্রে যাত্রীরা এর জন্য সমস্যারও সম্মুখীন হচ্ছেন। তবে, করোনার সেকেন্ড ওয়েভকে রুখতে এ ছাড়া কোনও উপায়ও ছিল না, মত বিশেষজ্ঞদের।

তবে, সূত্রের খবর, খুব তাড়াতাড়িই ভারতীয় রেল এই নিয়মের পরিবর্তন করবে। এর পাশাপাশি নতুন গাইডলাইনও প্রকাশ করা হবে।

RT-PCR-এর বদলে Corona টিকা নেওয়ার শংসাপত্র

জি বিজনেসের প্রতিবেদন অনুযায়ী, আরটিপিসিআর-এর নেগেটিভ রিপোর্টের পরিবর্তে যাত্রীদের জন্য করোনার টিকা গ্রহণের শংসাপত্র আবশ্যিক করা হতে পারে।

রিপোর্টে বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির কোভিড -১৯-এর টিকা নেওয়া থাকে এবং আরোগ্য সেতু অ্যাপে বা প্রিন্ট করা ভ্যাকসিনের শংসাপত্র থাকে, তাহলেই হবে। সেক্ষেত্রে তিনি কোনও সমস্যা ছাড়াই ট্রেনে যাত্রা করতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, দেশে বহু মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম রেলপথ। এই নিয়ম চালু হলে আরও বেশি সংখ্যক মানুষ দ্রুত করোনা টিকা গ্রহণ করবেন। তবে এই নয়া বিধি সম্পর্কে ভারতীয় রেলের থেকে এখনও কোনও অফিসিয়াল তথ্য মেলেনি।

বর্তমানে যাঁদের অনলাইন রিজার্ভেশন করা রয়েছে, কেবলমাত্র সেই যাত্রীরাই রেলযাত্রা করতে পারেন। এর পাশাপাশি, ট্রেন এবং স্টেশনগুলিতে সামাজিক দূরত্ব এবং মাস্ক বাধ্যতামূলক করেছে ভারতীয় রেল। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে ট্রেনের এসি কোচে কম্বল ও ক্যাটারিংয়ের সুবিধাও দেওয়া হচ্ছে না।

বন্ধ করুন