বাংলা নিউজ > ঘরে বাইরে > এপ্রিল থেকে পিএফ ও পেনশনের নতুন নিয়ম চালু, আপনি তৈরি তো?
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

এপ্রিল থেকে পিএফ ও পেনশনের নতুন নিয়ম চালু, আপনি তৈরি তো?

পিএফ, আয়কর, পেনশন থেকে রান্নার গ্যাস- অনেক ক্ষেত্রেই আসছে বদল। আপনি সেই সবকটির বিষয়ে ওয়াকিবহাল তো?

আগামী ১ এপ্রিল থেকে চালু নয়া অর্থবর্ষ। বাজেট ২০২১ অনুযায়ী চালু হচ্ছে বেশ কিছু নয়া নিয়ম। পিএফ, আয়কর, পেনশন থেকে রান্নার গ্যাস- অনেক ক্ষেত্রেই আসছে বদল। আপনি সেই সবকটির বিষয়ে ওয়াকিবহাল তো? আর কিন্তু বেশিদিন নেই। তাই সময় থাকতেই, জেনে নিন।

করমুক্ত সুদের জন্য পিএফ-এ জমার উর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা :

কেন্দ্রীয় বাজেটে পিএফ-এ আড়াই লক্ষ টাকা পর্যন্ত জমা দিলে সুদে আয়কর-মুক্তির সুবিধা মিলবে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তবে, পরে সেই উর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার ঘোষণা করেন নির্মলা। তবে সংস্থার তরফ থেকে এখানে বিদিবদ্ধ প্রয়োজনীয়তার অধিক টাকা জমা রাখা যাবে না, এই শর্ত বলা হয়েছে। এর আগে পিএফ-এর টাকার সুদে কোনও আয়কর আরোপ করা হত না।

কেন্দ্রের দাবি, করমুক্তি পেতে উচ্চপদস্থ ও বেশি বেতনের কর্মীরা বেশি বেশি করে এই পিএফ খাতেই টাকা জমাতেন। এর ফলে সরকারের করে লোকসান হচ্ছিল। তাই তাঁরা যাতে কর প্রদান এড়াতে না পারেন, সেই জন্যই এই নিয়ম লাগু করা হয়।

এতে মধ্যবিত্ত বা নিম্নবিত্ত চাকুরিজীবীদের উপর কোনও প্রভাব পড়বে না। কেন্দ্রীয় বাজেটে সে কথা স্পষ্ট করে দেন নির্মলা।

সিনিয়র সিটিজেনদের আয়করে নয়া নিয়ম :

যাঁদের বয়স ৭৫ বছর ও তার উর্ধ্বে তাঁদের জন্য চালু হয়েছে নয়া নিয়ম। এই বয়সী পেনশনভোগীদের এখন থেকে আয়কর রিটার্ন ফাইল করতে হবে না।

যাঁরা পেনশনের টাকা ও ব্যাঙ্কের সুদ থেকেই সম্পূর্ণ আয় করেন, তাঁদের জন্যই এটি প্রযোজ্য।

LTC :

বাজেটে আলাদা করে LTC সংক্রান্ত নয়া স্কিমের উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। গত বছর করোনার কারণে কর্মীরা LTC-র সুবিধা নিতে পারেননি। এবছর LTC খাতে নগদ টাকা পাবেন কর্মীরা। পুরোটাই করমুক্ত।

আগামী ১ এপ্রিল থেকে বদল রান্নার গ্যাসের দামে :

প্রতি মাসের শুরুতেই রান্নার গ্যাসের নয়া দাম ঘোষণা করে সরবরাহকারী সংস্থাগুলি। গত মাসে একধাক্কায় প্রায় ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে দাম। এ মাসে তা কতটা বৃদ্ধি বা হ্রাস পায় সেটাই দেখার।

বন্ধ করুন