বাংলা নিউজ > ঘরে বাইরে > Important Things to do till 31st July: হাতে মাত্র ১ দিন! অর্থ সংক্রান্ত এই ৩ কাজ না করলে হবে লোকসান, আপনি করেছেন?

Important Things to do till 31st July: হাতে মাত্র ১ দিন! অর্থ সংক্রান্ত এই ৩ কাজ না করলে হবে লোকসান, আপনি করেছেন?

হাতে মাত্র ১ দিন! অর্থ সংক্রান্ত এই ৩ কাজ না করলে লাগবে জোরদার ধাক্কা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

Important Things to do till 31st July: হাতে পড়ে আছে একটা দিন এবং কয়েক ঘণ্টা। তারইমধ্যে অর্থ সংক্রান্ত কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। সেই কাজ না করলে বড় লোকসান হবে।

হাতে পড়ে আছে মাত্র একদিন। তারইমধ্যে আয়কর রিটার্ন দাখিল থেকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ই-কেওয়াইসি - অর্থ সংক্রান্ত একাধিক কাজ করতে হবে। সেই কাজ না করলে বড় ধাক্কা লাগবে। কী কী কাজ করতে হবে, তা দেখে নিন -

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ই-কেওয়াইসি (PM Kisan e-KYC)

দ্বাদশ কিস্তির ২,০০০ টাকা পাওয়ার জন্য ই-কেওয়াইসি করতেই হবে। সেই কাজটা করার শেষদিন হচ্ছে ৩১ জুলাই। আগামিকালের মধ্যে ই-কেওয়াইসি না করলে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির আওতায় অর্থ পাবেন না কৃষকরা। (কীভাবে ই-কেওয়াইসি করতে হবে, তা জানতে ক্লিক করুন এখানে)।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার (PMFBY) জন্য রেজিস্ট্রেশন

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার আওতায় নথিভুক্তিকরণের শেষ তারিখ হল ৩১ জুলাই। তারপর কৃষকরা আর ফসলের রেজিস্ট্রেশন করতে পারবেন না। অফলাইনে রেজিস্ট্রেশন করা যায়। সেইসঙ্গে অনলাইনেও রেজিস্ট্রেশন করতে পারবেন।

আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা (২০২১-২২ অর্থবর্ষ)

আগামিকালের (৩১ জুলাই) মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। সেই সময়সীমা পেরিয়ে গেলে করদাতাদের গুনতে হবে জরিমানা। যে করদাতাদের বার্ষিক আয় পাঁচ লাখ টাকার কম, তাঁরা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করলে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। যাঁদের আয় পাঁচ লাখ টাকার বেশি, তাঁদের জরিমানা দিতে হবে ৫,০০০ টাকা। (বিস্তারিত পড়ুন: ITR Filing last date: ৩১ জুলাইয়ের মধ্যে কর না দিলেই শাস্তির খাঁড়া! কতদিন পরে কত টাকা জরিমানা?)

আপাতত আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা এখনও বাড়ায়নি কেন্দ্র। গত সপ্তাহে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব তরুণ বাজাজ জানিয়েছিলেন, আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে না। সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেছিলেন, ‘মানুষ ভাবছিলেন যে প্রতিবারই সময়সীমা বাড়ানো হবে। তাই প্রাথমিকভাবে আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে ঢিমেতালে চলছিল। কিন্তু এখন আমরা দৈনিক ১৫ লাখ থেকে ১৮ লাখ আয়কর রিটার্ন পাচ্ছি। যা (শেষ কয়েকদিনে) বেড়ে ২৫ লাখ থেকে বেড়ে ৩০ লাখে পৌঁছে যাবে।’ 

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব আরও বলেছিলেন, 'গতবার শেষদিনে নয় থেকে ১০ শতাংশ আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল। গতবার (শেষদিনে) ৫০ লাখ আয়কর রিটার্ন জমা পড়েছিল। এবার (শেষদিনে) এক কোটি রিটার্ন ফাইলের চাপ সামলানোর জন্য আধিকারিকদের বলে দিয়েছি আমি।'

ঘরে বাইরে খবর

Latest News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.