বাংলা নিউজ > ঘরে বাইরে > হাজার টাকার মধ্যেই দাম রাশিয়া থেকে আনা করোনা টিকা Sputnik V-র
বিমানবন্দরে রুশ করোনা টিকা। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

হাজার টাকার মধ্যেই দাম রাশিয়া থেকে আনা করোনা টিকা Sputnik V-র

শীঘ্রই ভারতে উত্পাদন শুরুর কথা। ফলে তখন দাম কিছুটা হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।

ভারতে ছাড়পত্র পাওয়া তৃতীয় করোনা টিকা, Sputnik V-র দাম ঘোষণা করল ডঃ রেড্ডিজ ল্যাবরেটরিজ।

স্পুটনিক ভি করোনা টিকার দাম (Sputnik V Corona Vaccine Price in India)

রাশিয়া থেকে আমদানি করা এই করোনা টিকার দাম ৯৯৫.৪০ টাকা ধার্য করা হয়েছে। যদিও শীঘ্রই ভারতে উত্পাদন শুরুর কথা। ফলে তখন দাম কিছুটা হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।

এদিন হায়দরাবাদে আনুষ্ঠানিকভাবে প্রথম ডোজটি প্রয়োগ করা হয়। প্রাথমিকভাবে একটি সীমিত, সফট লঞ্চ করছে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরিজ। ভারতে এই টিকা উত্পাদনের গুরুদায়িত্বও এই সংস্থার কাঁধে।

আমদানিকৃত Sputnik V-র দামের মধ্যে ধরা হয়েছে ৫% জিএসটি চার্জ। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার জানায় আগামী সপ্তাহ থেকেই বাজারে আসবে Sputnik V করোনা টিকা।

রাশিয়ায় চলছে স্পুটনিক ভি করোনা টিকার প্রয়োগ। ফাইল ছবি : রয়টার্স 
রাশিয়ায় চলছে স্পুটনিক ভি করোনা টিকার প্রয়োগ। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

রাশিয়ায় প্রস্তুত ও উত্পাদিত এই টিকার প্রথম ব্যাচ গত ১ মে ভারতে এসে পৌঁছয়। তার আগে গত ১৩ এপ্রিল এটি জরুরি ভিত্তিতে ভারতে প্রয়োগের ছাড়পত্র পায়।

ডঃ রেড্ডিজের তরফে জানানো হয়েছে, 'আগামী কয়েক মাসে আরও বেস কয়েক ব্যাচ করোনা টিকা আমদানি করা হবে। সেই সঙ্গে ভারতে সংস্থার উত্পাদনকারী পার্টনারাও দ্রুত সরবারহ শুরু করার বিষয়ে উদ্যোগী।'

বর্তমানে ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্র্যাজেনেকার কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা প্রয়োগ চলছে। দুটিই ভারতে উত্পাদন হয়। রাশিয়ার Sputnik V-ই তৃতীয় করোনা টিকা। এটি প্রথম বিদেশে উত্পাদিত কোনও টিকাকে দেওয়া ছাড়পত্রও বটে।

উল্লেখ্য, Sputnik V-র কার্যকারিতা ৯১.৬ শতাংশ। যা কিনা বর্তমানে চলতি দুই ভারতীয় টিকার থেকেও বেশি।

Sputnik V-র সরবরাহ বাড়লে ভারতে টিকাকরণ প্রক্রিয়ায় একটু গতি আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বজুরে এখনও পর্যন্ত ২০ লক্ষেরও বেশি এই টিকা গ্রহণ করেছেন।

 

বন্ধ করুন