বাংলা নিউজ > ঘরে বাইরে > IMPS-এর মাধ্যমে এবার থেকে প্রতিদিন ৫ লাখ টাকা পাঠাতে পারবেন
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

IMPS-এর মাধ্যমে এবার থেকে প্রতিদিন ৫ লাখ টাকা পাঠাতে পারবেন

  • এতদিন আইএমপিএস-এ দৈনিক সর্বোচ্চ ২ লক্ষ টাকার লেনদেন করা যেত। তবে এখন তা আরও ৩ লক্ষ টাকা বৃদ্ধি করা হয়েছে।

জনসাধারণের সুবিধার্থে আইএমপিএস লেনদেনের দৈনিক সীমা বৃদ্ধি করল রিজার্ভ ব্যাঙ্ক। এতদিন আইএমপিএস-এ দৈনিক সর্বোচ্চ ২ লক্ষ টাকার লেনদেন করা যেত। তবে এখন তা আরও ৩ লক্ষ টাকা বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে দিনে ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।

'ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS) বিভিন্ন চ্যানেলের মাধ্যমে ২৪x৭ তাত্ক্ষণিক অন্তর্দেশীয় ফান্ড ট্রান্সফারের সুবিধা প্রদান করে। আইএমপিএস সিস্টেমের গুরুত্ব এবং ব্যবহারকারীদের সুবিধা বিবেচনা করা হয়েছে। প্রতি লেনদেনের সীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ করার প্রস্তাব দেওয়া হয়েছে,' বলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

আরটিজিএস(RTGS) এখন চব্বিশ ঘণ্টা চালু থাকে। ফলে আইএমপিএস-এর সিস্টেমেও প্রসার ঘটেছে। ফলে ক্রেডিট ও সেটেলমেন্ট রিস্ক হ্রাস পেয়েছে। সেই কারণে এখন উর্ধ্বসীমা বৃদ্ধিতে কোনও সমস্যা নেই।

আরবিআই জানিয়েছে, সময়ের সঙ্গে ডিজিটাল লেনদেনের পরিমাণ বাড়ছে। যাতে আরও বেশি ব্যক্তি, বেশি পরিমাণে লেনদেন করতে পারেন, সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

আইএমপিএসে দৈনিক লেনদেনের উর্ধ্বসীমা এতদিন ২ লক্ষ টাকা ছিল। এটি ২০১৪ সালের জানুয়ারি থেকে কার্যকর। বর্তমানে এসএমএস এবং আইভিআরএস ছাড়া অন্য মাধ্যমের ক্ষেত্রে উর্ধ্বসীমা সেই ২ লক্ষ টাকাই রাখা হয়েছে।

 

বন্ধ করুন