বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘সাংবাদিকদের জন্য সবচেয়ে বড় কারাগার চিন’, সংবেদনশীল বিষয়ে খবর করায় জেলে ১২৭

‘সাংবাদিকদের জন্য সবচেয়ে বড় কারাগার চিন’, সংবেদনশীল বিষয়ে খবর করায় জেলে ১২৭

চিনা কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ উইঘুরদের (ছবি রয়টার্স) (REUTERS)

বর্তমানে ৭১ জন উইঘুর সাংবাদিক বন্দি রয়েছেন কারাগারে।

‘সাংবাদিকদের জন্য কারাগার চিন’, রিপোর্টারস উইদআউট বর্ডারের এক রিপোর্টে এমনই মন্তব্য করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে যে বিগত দিনে সংবেদনশীল বিষয় নিয়ে খবর করায় মোট ১২৭ জন সাংবাদিককে জেলে পাঠিয়েছে চিনা প্রশাসন। ধৃত সাংবাদিকদের আর্ধেকের বেশি জন উইঘুরদের নিয়ে খবর করা কারাগারে গিয়েছেন বলে জানানো হয়েছে রিপোর্টারস উইদআউট বর্ডারের সেই রিপোর্টে।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস, একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থা যার লক্ষ্য তথ্যের অধিকার রক্ষা করা। প্রতিবেদনে আরএসএফ-এর সেক্রেটারি-জেনারেল ক্রিস্টোফ ডেলোয়ারকে উদ্ধৃত করে বলা হয়েছে যে চিন একটি ‘পিছিয়ে যাওয়া উন্মত্ত জাতি’তে পরিণত হতে পারে কারণ চিনা নাগরিকরা সংবাদপত্রের স্বাধীনতা হারাচ্ছেন।

আরএসএফ-এর প্রতিবেদনটিতে ইঙ্গিত দিয়েছে যে বেজিং সাংবাদিকতাকে কীভাবে দেখে। রিপোর্টের দাবি, জনসাধারণের কাছে তথ্য সরবরাহ করার হাতিয়ার নয় বরং রাষ্ট্রীয় প্রচারের একটি উপকরণ হিসাবে দেখা হয় সাংবাদিকতাকে। রিপোর্টে হংকং-এ সংবাদপত্রের স্বাধীনতার অবনতির দিকটিও তুলে ধরা হয়েছে। একসময় সংবাদপত্রের স্বাধীনতার মডেল ছিল হংকং। কিন্তু এখন জাতীয় নিরাপত্তার নামে ধারাবাহিক ভাবে সাংবাদিকদে গ্রেপ্তার করা হচ্ছে।

৪২ পৃষ্ঠার প্রতিবেদনে দাবি করা হয়েছে যে চিনা কর্তৃপক্ষ  জিনজিয়াং-এর উইঘুর সাংবাদিকদের আটক করার জন্য অজুহাত হিসেবে ব্যবহার করা হয় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকে। জানা গিয়েছে বর্তমানে ৭১ জন উইঘুর সাংবাদিক বন্দি রয়েছেন কারাগারে। তাছাড়া ২০২০ সালে অন্তত দশজন সাংবাদিক এবং অনলাইন ভাষ্যকারকে উহানে কোভিড সংকট সম্পর্কে রিপোর্ট করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল। 

 

ঘরে বাইরে খবর

Latest News

আম্বানিদের কুকুর ‘হ্যাপি’র জন্য মার্সিডিজ গাড়ি, দাম শুনলে যে কারও চোখ উঠবে কপাল 'ভালোবাসার নামে ছেলেকে ঠকিয়েছে স্মৃতি', আরও বিস্ফোরক দাবি শহিদ ক্যাপ্টেনের বাবার এবার গুরু পূর্ণিমায় বিরল কাকতালীয় শুভ যোগের সংযোগ, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.