বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘সব দাবি মানা হবে’,প্রস্তাবে খামতি নিয়ে 'অসন্তুষ্ট' কৃষকদের চিঠির জবাব কেন্দ্রের
সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা (এএনআই) (Ishant Kumar)
সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা (এএনআই) (Ishant Kumar)

‘সব দাবি মানা হবে’,প্রস্তাবে খামতি নিয়ে 'অসন্তুষ্ট' কৃষকদের চিঠির জবাব কেন্দ্রের

  • কেন্দ্রের পাঠানো প্রস্তাবে কিছু খামতি আছে বলে দাবি করে পাল্টা চিঠি দিয়েছিল এসকেএম। তার জবাবে ফের চিঠি দিয়ে কেন্দ্র জানিয়েছে যে তারা সব দাবি মানতে রাজি।

 

 

বরফ গলার ইঙ্গিত আগেই মিলেছিল। এবার হয়ত সমাধান সূত্রও মিলেছে। মঙ্গলবারই সংযুক্ত কিষাণ মোর্চার সঙ্গে কেন্দ্রের আলোচনা হয় কৃষকদের বাকি দাবি নিয়ে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ খোদ কৃষক নেতাদের ফোন করে আলোচনার জন্য আহ্বান জানান। তখনই বরফ গলার ইঙ্গিত মিলেছিল। আর এখন জানা যাচ্ছে, কৃষকদের একাধিক ইস্যুতে সুর নরম করতে চলেছে কেন্দ্র। আর এর ফলে আন্দোলন প্রত্যাহার করতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা। এরই মাঝে কেন্দ্রের পাঠানো প্রস্তাবে কিছু খামতি আছে বলে দাবি করে পাল্টা চিঠি দিয়েছিল এসকেএম। তার জবাবে ফের চিঠি দিয়ে কেন্দ্র জানিয়েছে যে তারা সব দাবি মানতে রাজি রয়েছে।

জানা গিয়েছে, ন্যূনতম সহায়ক মূল্য সহ একাধিক দাবির ক্ষেত্রে লিখিত প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। তাছাড়া খড় পোড়ানো ইস্যুতে কেন্দ্র কৃষকদের লিখিত প্রতিশ্রুতি দেওয়া হবে বলে জানায় কেন্দ্র। জানা গিয়েছে, আজকেও দুপুর দুটো থেকে ফের বৈঠক শুরু হবে দুই পক্ষের। জানা গিয়েছে এমএসপি নিয়ে কৃষকদের দাবি খতিযে দেখতে একটি কমিটি গঠন করার কথা বলেছে কেন্দ্র। সেখানে কিষাণ মোর্চার সদস্যদেরও অনতর্ভুক্ত করা হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে থাকা পুলিশ কেস প্রত্যাহার করার বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। তবে কেন্দ্র নাকি শর্ত রেখেছিল যে আগে আন্দোলন প্রত্যাহার করতে হবে তারপর মামলা প্রত্যাহার করা হবে। তবে এই বিষয়টি নিয়ে সন্দিহান ছিলেন কৃষকরা। 

এদিকে আর কয়েক মাসের মধ্যেই পঞ্জাব, উত্তরপ্রদেশসহ পাঁচ রাজ্যে নির্বাচন। এই আবহে উত্তরপ্রদেশে ইতিমধ্যেই যোগী প্রশাসন কৃষকদের বিরুদ্ধে মামলা প্রত্যাবার করা শুরু করে দিয়েছে। এদিকে ক্ষতিপূরণের বিষয়ে কেন্দ্র সরাসরি কোনও পদক্ষেপ না নিলেও বিজেপি শাসিত উত্তরপ্রদেশ এবং হরিয়ানা সরকার এই ক্ষেত্রে পদক্ষেপ নেবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। 

বন্ধ করুন