বাংলা নিউজ > ঘরে বাইরে > গুজরাতে শূন্য পেয়েও দশমের বোর্ড পরীক্ষা পাশ করল প্রায় ১০০ পরীক্ষার্থী!
ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস

গুজরাতে শূন্য পেয়েও দশমের বোর্ড পরীক্ষা পাশ করল প্রায় ১০০ পরীক্ষার্থী!

  • করোনা আবহে পরীক্ষা ছাড়াই সবাইকে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে দেওয়া হচ্ছে বিভিন্ন রাজ্যে।

করোনা আবহে পরীক্ষা ছাড়াই সবাইকে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে দেওয়া হচ্ছে বিভিন্ন রাজ্যে। গুজরাতেও এই ঘটনাই ঘটছে। এই পরিস্থিতিতে শূন্য পেয়েও এসএসসি বা দশম দশ শ্রেণীর পরীক্ষায় পাশ করল প্রায় ১০০ পড়ুয়া। উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে গুজরাতে প্রকাশিত হয় দশ শ্রেণীর পরীক্ষার ফল।

এসএসসি বোর্ড পরীক্ষায় পাশ করতে একজন পড়ুয়াতকে অন্তত ছটি বিষয়ের প্রত্যেকটিতে ৩৩ করে মার্কস পেতে হবে। অর্থাত ৬০০-র মধ্যে অন্তত ১৯৮ পেতে হবে। এদিকে যে পরীক্ষার্থীদের পাশ করা নিয়ে জল্পনা, তাদেরকে ১৯৮ নম্বর করে 'গ্রেস মার্কস' দিয়েছে বোর্ডস। তার অর্থ, এই পড়ুয়ারা আদতে শূন্যে পায় পরীক্ষায়।

এর আগে নিয়ম ছিল যে সর্বোচ্চ মোট ২৪ গ্রেস মার্কস দেওয়া হত বোর্ডের তরফে। তাও মাত্র দুটি বিষয়ের পরীক্ষায়। এদিকে করোনা আবহে এবারের পরীক্ষার মূল্যায়ন হয় নবম শ্রেণীর ৪০ শতাংশ নিয়ে, ৪০ শতাংশ দশম শ্রেণীর ইউনিট টেস্টের মার্কস নিয়ে এবং ২০ শতাংশ ইন্টার্নাল অ্যাসেসমেন্ট যোগ করে।

এই আবহে গুজরাত বোর্ডের তরফে জানানো হয়েছে, এবছর প্রায় ৪৫ হাজার পড়ুয়াকে ৬০ থেকে ১০০ মার্কস গ্রেস দিয়ে পাশ করানো হয়েছে। ১.৬ লক্ষ পড়ুয়া সর্বোচ্চ ৬০ মার্কস করে গ্রেস দেওয়া হয়।

বন্ধ করুন