বাংলা নিউজ > ঘরে বাইরে > এপ্রিল থেকে আপনার ইন হ্যান্ড স্যালারি কমবে? জেনে নিন
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

এপ্রিল থেকে আপনার ইন হ্যান্ড স্যালারি কমবে? জেনে নিন

নতুন কোড অন ওয়েজেজ বিল (Code on Wages Bill 2019) অনুযায়ী বদলে যাচ্ছে 'বেতন' শব্দটার সংজ্ঞা। নয়া নিয়ম অনুযায়ী বেসিক পে হতে হবে মোট বেতনের ৫০ শতাংশ।

মোদী সরকারের নয়া নীতিতে বদল আসতে পারে বিভিন্ন সংস্থার বেতন কাঠামোয়। এপ্রিলেই নয়া নীতি কার্যকর করতে হবে সংস্থাগুলিকে। আর তার ফলে কিছুটা হলেও হ্রাস পেতে পারে 'ইন হ্যান্ড স্যালারি', এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

নতুন কোড অন ওয়েজেজ বিল (Code on Wages Bill 2019) অনুযায়ী বদলে যাচ্ছে 'বেতন' শব্দটার সংজ্ঞা। নয়া নিয়ম অনুযায়ী বেসিক পে হতে হবে মোট বেতনের ৫০ শতাংশ।

নয়া নিয়মে টেক হোম স্যালারির পরিমাণ কমবে। কিন্তু অন্যদিকে এর সুবিধাও রয়েছে। গ্র্যাচুইটি পেমেন্ট ও PF-এর টাকা বৃদ্ধি পাবে। বাড়বে সঞ্চয়।

সাধারণত বেসিক পে-এর উপর ভিত্তি করে নির্দিষ্ট হারে PF-এর টাকা ধরা হয়। নয়া নীতিতে অনেকটাই বৃদ্ধি পাচ্ছে PF ও গ্র্যাচুইটি খাতে জমার হার। অন্যদিকে এত টাকা পিএফ দিতে গিয়ে বিভিন্ন ভাতা হ্রাস করতে পারে সংস্থাগুলি। অর্থাত্ HRA, TA ইত্যাদি খাতে কাঁটছাট করতে পারে নিয়োগকারী সংস্থাগুলি।

ধরুন কোনও ব্যক্তির বেতন ১ লক্ষ টাকা। এর মধ্যে বেসিক পে ৪০,০০০ টাকা। তাহলে এই টাকার ১২% করে পিএফ-এ জমা দেবেন ওই কর্মী ও কর্মপ্রতিষ্ঠান। অর্থাত্ ৪,৮০০ টাকা করে মোট ৯,৬০০ টাকা জমা পড়বে পিএফ-এ।

কিন্তু নয়া নীতি অনুযায়ী যদি বেসিক পে বেড়ে ৫০,০০০ টাকা হয়ে যায়, সেক্ষেত্রে টেক হোম স্যালারি কমে দাঁড়াচ্ছে ৮৮,০০০ টাকা। অর্থাত্ ২,৪০০ টাকা কম।

গত ২০১৯ সালে সংসদে Wage Code Bill 2019 পেশ করে কেন্দ্র সরকার। জুলাই মাসে লোকসভায় পাশ হয় এই বিল। এরপর অগস্ট মাসে রাজ্য সভায় এই বিল পাশ হয়। এর সঙ্গে যুক্ত হয়েছে নয়া শ্রমিক আইন-ও। ইকুয়াল রেমুনারেশন অ্যাক্ট (Equal Remuneration Act), মিনিমাম ওয়েজেস অ্যাক্ট (Minimum Wages Act), পেমেন্ট অফ বোনাস অ্যাক্ট (Payment of Bonus Act) ও পেমেন্ট অফ ওয়েজেস অ্যাক্ট (Payment of Wages Act)।

বন্ধ করুন