বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA: নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে বহু প্রান্তে আফস্পার আওতায় 'আশান্ত এলাকা'র তকমার মেয়াদ আরও বাড়াল কেন্দ্র

AFSPA: নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে বহু প্রান্তে আফস্পার আওতায় 'আশান্ত এলাকা'র তকমার মেয়াদ আরও বাড়াল কেন্দ্র

আফস্পার আওতায় অসান্ত এলাকার সংখ্যা বাড়াল কেন্দ্র।. (Representative Photo) (HT_PRINT)

কেন্দ্রের তরফে দুটি পৃথক বিজ্ঞপ্তি নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কিছু তথ্য দেওয়া হয়। সেই বিজ্ঞপ্তিতে শুক্রবার জানানো হয়েছে, অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডের একাধিক জায়গায় আফস্পার আওতায় ‘অশান্ত এলাকা’র তকমা আরও ৬ মাসের জন্য বর্ধিত করা হল।

অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডে ১৯৫৮ সালের ‘আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট’ বা আফস্পার আওতায় বেশ কিছু জায়গায় ‘অশান্ত এলাকা’র তকমার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে দিল কেন্দ্র। উল্লেখ্য, এলাকার শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে এই তকমা বেশ খানিকটা গুরুত্বপূর্ণ দিক বলে মনে করা হচ্ছে। 

কেন্দ্রের তরফে দুটি পৃথক বিজ্ঞপ্তি নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কিছু তথ্য দেওয়া হয়। সেই বিজ্ঞপ্তিতে শুক্রবার জানানো হয়েছে, অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডের একাধিক জায়গায় আফস্পার আওতায় ‘অশান্ত এলাকা’র তকমা আরও ৬ মাসের জন্য বর্ধিত করা হল। প্রসঙ্গত, চিন সংলগ্ন এই এলাকা ভারতের নিরাপত্তার দিক থেকে বেশ গুরুত্বপূর্ণ। সদ্য কয়েক মাস আগে অরুণাচলে চিনের সেনার অনুপ্রবেশের চেষ্টা প্রতিহত করেছে ভারত। এদিকে, কেন্দ্র বলছে, দুই রাজ্যের আইন শঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেই এই নয়া পদক্ষেপ করা হয়েছে। উল্লেখ্য, আফস্পার আওতায় ‘অশান্ত’ এলাকার সেনা তার বিশেষ ক্ষমতাবলে তল্লাশি, গ্রেফতারি,গুলি চালাতে পারে শৃঙ্খলা ধরে রাখার 'প্রয়োজনে'। আর সেই ‘প্রয়োজন’ কেবল ‘জনতার মধ্যে শৃঙ্খলা’ বজায় রাখতেই করতে হবে। আফস্পা ১৯৫৮ এর (১৯৫৮ এর ২৮) সেকশন ৩ এর আওতায় কেন্দ্র জানিয়েছে, অরুণাচল প্রদেশের তিরাপ, ছাংলাং, লংডিংকে এই অশান্ত এলাকার আওতায় রাখা হবে। অসম সংলগ্ন নামসাই জেলার নামসাইও মহাদেবপুর পুলিশ স্টেশনেরল আওতাধীন এই এলাকাগুলিতে এমনই পদক্ষেপ করার কথা বলা হয়েছে। গত ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর থেকেই এই নির্দেশ জারি রয়েছে এলাকায়। (নিশানায় মোদী, কোমর কষছে কংগ্রেস? 'শূর্পনখা' মন্তব্য ইস্যুতে রেণুকার কোন ইঙ্গিত )

এদিকে, আরও একটি বিজ্ঞপ্তিতে কেন্দ্র জানিয়েছে, ১৯৫৮ সালের (১৯৫৮  এর ২৮ ) সেকশন তিন ধারা অনুযায়ী নাগাল্যান্ডের এলাকা নিয়ে পদক্ষপের কথা। এর আগে, নাগাল্যান্ডের নয়টি জেলায় ও ৪ টি আরও জেলার ১৬ টি পুলিশ স্টেশনের আওতায় বেশ কিছু এলাকায় এই বিশেষ তকমা জারি ছিল। এই এলাকাগুলিতে ২০২২ সালের ১ অক্টোবর থেকে এই বিশেষ নিয়ম লাগু ছিল। তবে এখন নাগাল্যান্ডের ৮ টি জেলা ও পাঁচটি জেলার ২১ টি পুলিশ স্টেশনে এই নিয়ম লাগু রয়েছে। আগামী ৬ মাসের জন্য ওই এলাকাগুলিতে বিশেষ অসান্ত এলাকার তকমা জারি থাকছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে?

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.