বাংলা নিউজ > ঘরে বাইরে > শীঘ্রই শুক্রযান লঞ্চ করবে ভারত, নববর্ষের বার্তায় জানালেন ইসরো প্রধান
ইসরো প্রধান কে শিবান (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

শীঘ্রই শুক্রযান লঞ্চ করবে ভারত, নববর্ষের বার্তায় জানালেন ইসরো প্রধান

  • ইসরো প্রধান জানান, শীঘ্রই গগনযান অভিযানের জন্য পরীক্ষা শুরু করবে সংস্থা। 

করোনা আবহে মহাকাশ অভিযানের সংখ্যায় ভাটা পড়েছে গত প্রায় দেড় বছর ধরে। এই আবহে নয়া বছরের শুরুতেই দেশবাসীকে মহাকাশ সংস্থার শীর্ষ আধিকারিক কে শিবান জানালেন, রকেট উত্ক্ষেপণের সংখ্যা কম হলেও ২০২১ সালে প্রযুক্তগত দিক দিয়ে অনেকটাই এগিয়েছে ইসরো। আগামী দশকের পরিকল্পনার বিষয়ে জানাতে গিয়ে ইসরো প্রধান জানালেন গগনযান অভিযানের যাবতীয় ছক কষা হয়ে গিয়েছে। ইসরো এই অভিযানের জন্য পরীক্ষা শুরু করতে চলেছে বলে জানান তিনি।

কে শিবান বলেন, ‘মানব রেটেড এল১-১০ বিকাশ ইঞ্জিন, ক্রায়োজেনিক স্টেজ, ক্রু এস্কেপ সিস্টেম মোটর এবং সার্ভিস মডিউল প্রপালশন সিস্টেমের পরীক্ষা চলছে।’ উল্লেখ্য, গগনযান অভিযানে মাহাকাশে মহাকাশচারীকে পাঠাবে ভারত। ২০১৮ সালে এই অভিযানের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অভিযানের ডেডলাইন ২০২২ সালের ১৫ অগস্ট। কে শিবান জানান যে ইসরোর বিজ্ঞানীরা ওঅ ডেডলাইনের আগেই অভিযান বাস্তবায়িত করতে আপ্রাণ চেষ্টা করছেন।

শিবান বলেন যে ইসরো এই বছর অনেকগুলি অভিযান বাস্তবায়িত করবে। তিনি বলেন, ‘চলতি বছরে PSLV-তে করে EOS-4 এবং EOS-6-এর উৎক্ষেপণ, SSLV-এর প্রথম ফ্লাইটে EOS02-এর উৎক্ষেপণ, গগনযানের ক্রু এস্কেপ সিস্টেমের জন্য অনেকগুলি পরীক্ষামূলক ফ্লাইট এবং গগনযানের প্রথম মানবহীন মিশনের উৎক্ষেপণ করবে ইসরো।’

ইসরো প্রধান আরও জানান, শুক্রযান লঞ্চের মিশনটি ২০২৪ সালে বাস্তবায়িত করা হবে বলে আশা করা হচ্ছে। যদি সেই বছর এই মিশন লঞ্চ না করা যায়, তাহলে পরবর্তী সুযোগটি ২০২৬ সালে পাওয়া যাবে বলে জানান শিবান। শুক্রযান চার বছর ধরে শুক্র গ্রহের অধ্যয়ন করবে বলে জানান তিনি।

 

বন্ধ করুন