বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রবীণদের ঝক্কি কমানো থেকে পিএফ-গৃহঋণ - একনজরে আয়করের ৫ পরিবর্তন দেখে নিন
মধ্যবিত্তের হাতে নগদের জোগান বাড়াতে আয়করে ছাড় দেওয়ার আশা করেছিলেন অনেকে। কিন্তু সে পথে হাঁটলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
মধ্যবিত্তের হাতে নগদের জোগান বাড়াতে আয়করে ছাড় দেওয়ার আশা করেছিলেন অনেকে। কিন্তু সে পথে হাঁটলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

প্রবীণদের ঝক্কি কমানো থেকে পিএফ-গৃহঋণ - একনজরে আয়করের ৫ পরিবর্তন দেখে নিন

  • একনজরে দেখে নিন এবারের বাজেটে আয়কর সংক্রান্ত কী কী নিয়ম পরিবর্তন করা হয়েছে -

মধ্যবিত্তের হাতে নগদের জোগান বাড়াতে আয়করে ছাড় দেওয়ার আশা করেছিলেন অনেকে। কিন্তু সে পথে হাঁটলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুধু কর সংক্রান্ত কয়েকটি সিদ্ধান্ত ঘোষণা করলেন।  একনজরে দেখে নিন এবারের বাজেটে আয়করের সংক্রান্ত কী কী নিয়ম কী কী পরিবর্তন করা হয়েছে -

১) উচ্চ আয়বিশিষ্ট কর্মীদের ক্ষেত্রে কর ছাড়ের পরিসর কমানো হয়েছে। যাবতীয় প্রভিডেন্ট ফান্ডে কর্মীদের বার্ষিক দেয় অর্থ ২.৫ লাখের উপর যে সুদ মেলে, তা এবার করের আওতায় আনা হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে যে টাকা জমা দেওয়া হবে, তার ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে। কেন্দ্রের দাবি, নয়া সিদ্ধান্তের ফলে খুব কম সংখ্যক মানুষের উপর প্রভাব পড়বে।

২) বার্ষিক প্রিমিয়ামের অঙ্ক যদি ২.৫ লাখ টাকার বেশি হয়, তাহলে আয়কর আইনের ১০ (১০ডি) ধারার আওতায় ইউনিট-লিঙ্কড ইনসিওরেন্স পলিসি বা ইউলিপের ক্ষেত্রে কর ছাড়ের সুবিধা মিলবে না। শেয়ার বাজারের সঙ্গে সংযুক্ত মিউচুয়াল ফান্ড প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে নেওয়া ইউলিপের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর করার প্রস্তাব দেওয়া হয়েছে।

৩) আগামী অর্থবর্ষ থেকে ৭৫ বছর এবং তার বেশি বয়সের মানুষদের ইনকাম ট্যাক্স (আইটি) রিটার্ন জমা দিতে হবে না। তবে যে প্রবীণরা শুধুমাত্র পেনশনের টাকায় নির্ভরশীল, তাঁদের ক্ষেত্রেই এই নিয়ম প্রয়োজ্য হবে। তবে কর যে মকুব হয়েছে, তা মোটেও নয়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ওই প্রবীণদের করের টাকা ব্যাঙ্ক থেকে সরাসরি কেটে নেওয়া হবে। আইটি রিটার্নের ঝক্কি পোহাতে হবে না।

৪) সহজলভ্য বাড়ি কেনার জন্য ঋণের সুদ বাড়তি ১.৫ লাখ টাকায় যে কর ছাড় দেওয়া হয়, তার মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছে। অর্থাৎ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত যে ঋণ নেওয়া হবে, তাতে সেই সুবিধা মিলবে। গতবারের বাজেটে এই নিয়ম চালু করা হয়েছিল। যাঁরা প্রথমবার বাড়ি কিনছেন এবং বাড়ির দাম ৪৫ লাখ টাকার মধ্যে, তাঁদেরই সেই সুবিধা প্রদানের কথা বলা হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রের সেই সিদ্ধান্তের ফলে চাঙ্গা হবে আবাসন ক্ষেত্র।

৫) যাঁরা আইটি রিটার্ন জমা দেন না, তাঁদের বেশি হারে টিডিএস কাটার জন্য আয়কর আইনে ২০৬এবি নামক একটি নতুন ধারা যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বন্ধ করুন