বাংলা নিউজ > ঘরে বাইরে > আয়করে অতিরিক্ত সাশ্রয় চান? রইল পাঁচটি সহজ উপায়

বেশিরভাগ করদাতাই Section 80C-এর মধ্যে থাকা ট্যাক্স ডিডাকশানের সুবিধাগুলি যতটা সম্ভব ব্যবহার করেন। কিন্তু এর ফলে অনেকক্ষেত্রেই সেটি একটা পর্যায়ের পর সীমাবদ্ধ হয়ে যায়। কিন্তু এরপরেও আরও কর যে সাশ্রয় করা যায়, তা কি জানতেন? হ্যাঁ, কর সাশ্রয়ের জন্য রয়েছে বেশ কিছু অপশন। যাঁরা ইতিমধ্যেই দেড় লক্ষ টাকার লিমিট পর্যন্ত পৌঁছে গিয়েছেন, তাঁদের জন্য রইল আরও সাশ্রয়ের উপায়-

1

১. Section 80D: Health insurance premium

নিজের জন্য, স্ত্রী অথবা সন্তানের জন্য ২৫,০০০ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার প্রিমিয়াম দিলে Section 80D অনুযায়ী পাবেন অতিরিক্ত ছাড়। তাছাড়া পিতা-মাতার জন্য যদি স্বাস্থ্যবিমার প্রিমিয়াম জমা দেন, সেক্ষেত্রেও পেতে পারেন অতিরিক্ত প্রায় ২৫,০০০ টাকার ছাড়। পিতা-মাতা সিনিয়র সিটিজেন হলে ছাড়ের পরিমাণ হতে পারে ৫০,০০০ টাকা পর্যন্ত।

2

২. Section 80CCD (1B): Additional deduction for NPS investments

ন্যাশানাল পেনসন স্কিম-এ বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে সাধারণভাবে 80c-এক আন্ডারে ছাড় মেলে। তবে, NPS Tier 1 অ্যাকাউন্ট-এ বিনিয়োগ করলে মিলবে ৫০,০০০ টাকা পর্যন্ত ছাড়।

3

৩. Section 80GG: Deduction on rent for those not receiving HRA

যাঁরা ভাড়াবাড়িতে থাকেন ও এমন কোনও স্থানে কর্মরত যেখানে HRA দেওয়া হয় না অথবা ব্যবসা করেন- তাঁরা বাড়িভাড়া বাবদ Section 80GG অনুযায়ী আয়করে ছাড় পাবেন।

4

৪. Section 10(13A): Availing exemption on HRA by paying rent to parents

এটা একটু অন্যরকম। কর্মক্ষেত্র থেকে বেতন-এ HRA পেলেও অনেকে মা-বাবার সঙ্গে তাঁদের পৈতৃক বাড়িতেই থাকেন। তাঁদের ক্ষেত্রেও রয়েছে উপায়। তাঁরা যদি ভাড়াটে হিসাবে মা-বাবাকে প্রতিমাসে ভাড়া দেন, সেক্ষেত্রে তাঁরা HRA-এর কর ছাড়ের Section 10(13A)-এর আওতায় পড়বেন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে ভাড়ার কাগজ, ব্যাঙ্ক ট্রান্সফারের প্রমাণ, ইত্যাদি থাকতে হবে। সেই সঙ্গে ভাড়া বাবদ আয়ের হিসাবও নিজের আয়করের ফাইলে উল্লেখ করতে হবে বাড়ি মালিককে।

5

৫. Section 80DDB: Deduction for medical treatment of certain diseases

কিছু নির্দিষ্ট রোগের ক্ষেত্রে আক্রান্তের স্বাস্খ্য পরিষেবায় খরচের স্বার্থে Section 80DDB অনুযায়ী আয়করে ছাড় মেলে। রোগী সিনিয়র সিটিজেন হলে, সেক্ষেত্রে মেলে প্রায় ১ লক্ষ টাকা পর্যন্ত ছাড়। অন্যান্য ক্ষেত্রে ৪০,০০০ টাকা পর্যন্ত ছাড় মিলতে পারে।

বন্ধ করুন