বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা Oppo-র অফিসে আয়কর অভিযান, হানা গোডাউনেও
চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা Oppo-র অফিসে আয়কর অভিযান (প্রতীকী ছবি ব্লুমবার্গ) (HT_PRINT)

চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা Oppo-র অফিসে আয়কর অভিযান, হানা গোডাউনেও

  • এর আগে অগস্টে চিনা সরকার নিয়ন্ত্রিত টেলিকম বিক্রেতা জেডটিইর অফিসেও অভিযান চালিয়েছিল আয়কর বিভাগ।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, দিল্লি-এনসিআরে কিছু চিনা কোম্পানির অফিসে তল্লাশি চালাচ্ছে আয়কর বিভাগ। গতকাল থেকেই ওপ্পো মোবাইল কোম্পানি এবং এর বিক্রেতাদের উপর অনুসন্ধান চলছে বলে জানা গিয়েছে। এর আগে অগস্টে চিনা সরকার নিয়ন্ত্রিত টেলিকম বিক্রেতা জেডটিইর অফিসেও অভিযান চালিয়ছিল আয়কর বিভাগ। অভিযান এখনও চলছে এবং সংশ্লিষ্ট কর্তাদের প্রশ্ন করা হচ্ছে। সংস্থার গোডাউন ও অন্যান্য স্থানেও চালানো হচ্ছে অভিযান।

আয়কর বিভাগের নজরে রয়েছে দেশে ব্যবসা করা অনেক চিনা কোম্পানি। চিনা কোম্পানিগুলোর অফিসে আয়কর বিভাগ হানা দিচ্ছে গত সোমবার থেকেই। সূত্র জানায়, এসব কোম্পানির বিষয়ে অনেক অনিয়মের অভিযোগ পেয়েছে আয়কর বিভাগ। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার থেকেই চিনা কোম্পানিগুলোতে অভিযান চালাচ্ছে বিভাগটি।

দেশের তদন্তকারীরা ইতিমধ্যেই বেশ কয়েকটি চিনা কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এর আগেও চিনা সংস্থার অফিসে অভিযান চালানো হয়েছিল। অনেক অভিযোগ উঠেছে বলেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। পরিবহণ থেকে শুরু করে লোন অ্যাপ্লিকেশান কোম্পানির অফিসেও আয়কর হানা হয়েছে। এর আগে সাম্প্রতিককালে চিনের জেডটিই কোম্পানির অফিসেও আয়কর অভিযান চালানো হয়। গুরুগ্রামে চিনা সংস্থার অফিসে অভিযান চলে কয়েক ঘণ্টা ধরে। কর্মকর্তারা তখন বলেছিলেন যে সংস্থাটি কর সংক্রান্ত বেশ কয়েকটি নিয়ম লঙ্ঘন করেছে।

এই আবহে মঙ্গলবার বেশ কয়েকটি চিনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে নেপালও। এর বাইরে নেপালের বিমানবন্দর অবকাঠামো উন্নয়ন প্রকল্পেও চিনকে অংশ নিতে বাধা দেওয়া হয়েছিল। এদিকে ভারতে চলমান আয়কর অভিযান সম্পর্কে বিশদে কিছু জানা যায়নি এখনও। তবে দিল্লি থেকে মুম্বই, বেশ কয়েকটি স্থানে এই অভিযান চালানো হচ্ছে।

বন্ধ করুন