বাংলা নিউজ > ঘরে বাইরে > Newslaundry ও NewsClick ওয়েবসাইটের অফিসে 'সমীক্ষা' ইনকাম ট্যাক্স দফতরের
Newslaundry অফিস
Newslaundry অফিস

Newslaundry ও NewsClick ওয়েবসাইটের অফিসে 'সমীক্ষা' ইনকাম ট্যাক্স দফতরের

  • সকাল থেকে রাত অবধি চলল তল্লাশি

এবার ইনকাম ট্যাক্স দফতর হানা দিল দিল্লিতে স্থিত দুই ওয়েবসাইটের অফিসে। পোশাকি নাম যদিও সার্ভে। তবে শুক্রবার গভীর রাত অবধি চলল তল্লাশি, জিজ্ঞাসাবাদ। কাদের টাকায় চলে Newslaundry ও NewsClick ওয়েবসাইটগুলি, পৃথক পৃথক অপারেশনে সেটাই বোঝার চেষ্টা করে আয়কর দফতর বলে জানা যাচ্ছে। 

সূত্রের খবর, এই ওয়েবসাইটগুলির দেওয়া আর্থিক নথিতে কিছু অসঙ্গতি পাওয়া গিয়েছিল। এছাড়া বিদেশি সূত্র থেকে পাওয়া টাকা নিয়েও কিছু প্রশ্নচিহ্ন ছিল। আরেক সূত্র জানিয়েছে যে শুধু এখনকার নয় অতীতে যে টাকা ঢুকেছে, সেটা নিয়েও তদন্ত করা হচ্ছে। যথেষ্ট কারণ আছে এই অনুসন্ধানের বলেই সূত্রের দাবি। দুটি সংস্থাই একেবারে প্রাথমিক অবস্থাতেই বিপুল পরিমাণ বিদেশি অর্থ কী করে পেল সেটা খতিয়ে দেখা হচ্ছে। এছাড়াও কর ফাঁকি দেওয়া হয়েছে কিনা, সেটা খতিয়ে দেখছে আয়কর দফতর। 

নিউজলন্ড্রির সিইও অভিনন্দন শেখরি জানান যে তাঁকে আইনজীবীদের সঙ্গে শলা পরামর্শ করতে দেওয়া হয়নি ও তাঁর ফোন, ল্যাপটপ সহ বিভিন্ন ডিভাইস নিয়ে নেওয়া হয়েছে। তাঁদের কিছু লুকানোর নেই ও অতীতেও তারা আয়কর দফতরের সঙ্গে সহযোগিতা করেছেন বলে জানিয়েছেন শেখরি। 

আইটি সমীক্ষার ক্ষেত্রে শুধু অফিসে হানা দেওয়া হয়, বাড়িতে যাওয়া হয়না। তবে প্রয়োজনীয় যাবতীয় নথি তারা নিয়ে যেতে পারে। শুক্রবার সকাল থেকে বিকাল অবধি চলে এই অনুসন্ধান। তারপর অনেক নথি ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে আয়কর দফতরের লোকেরা চলে যায়। এরপর রিপোর্ট পেশ করা হবে যাতে প্রয়োজন হলে আনুষ্ঠানিক তদন্ত শুরু করা যায়। এর আগে ৩০ জুন এই দুই সংস্থাকে নোটিশ জারি করা হয়েছিল। এই বছরের শুরুতে ইডি গিয়ে নিউজক্লিক অফিসে হানা দিয়েছিল যদিও তখন দিল্লি হাইকোর্টের রক্ষাকবচ পেয়েছিল তারা। .

বন্ধ করুন