বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax returns- বিশেষ শ্রেণির মানুষদের এবার থেকে রিটার্ন দেওয়ার দরকার নেই
 ফাইল ছবি : পিটিআই (PTI)
 ফাইল ছবি : পিটিআই (PTI)

Income Tax returns- বিশেষ শ্রেণির মানুষদের এবার থেকে রিটার্ন দেওয়ার দরকার নেই

  • উভয় ক্ষেত্রেই, এই শ্রেণির অনাবাসীদের দেখতে হবে যেন তাঁদের PAN কার্ড রাখা আবশ্যিক না হয়।

বিশেষ ক্ষেত্রে অনাবাসী এবং বিদেশি বিনিয়োগকারীদের ২০২০-২১-এর পর থেকে আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করতে হবে না। এমনটাই জানিয়েছে আয়কর বিভাগ।

একটি বিজ্ঞপ্তির মাধ্যমে, কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (CBDT) জানিয়েছে যে অনাবাসীদের(কর্পোরেট/ অন্যথা) মধ্যে যাঁরা 'নির্দিষ্ট তহবিলে' বিনিয়োগ থেকে আয় ছাড়া অন্য কোন উপার্জন করেন না তাঁদের এই ছাড় দেওয়া হবে। আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্রে অল্টারনেট ইভেস্টমেন্ট ফান্ড ক্যাটাগরি থ্রি-তে অথবা, GIFT সিটির ক্ষেত্রে অনাবাসীদের আয়কর রিটার্ন জমা দিতে হবে না।

এছাড়াও যোগ্য বিদেশি বিনিয়োগকারীরা(সেবি নির্দেশাবলী অনুসারে কাজ করেন এমন অনাবাসীরা), যাঁরা আর্থিক বছরে শুধুমাত্র আন্তর্জাতিক আমানত প্রাপ্তি, রুপি ডিমিনেটেড বন্ড, ডেরিভেটিভ বা অন্যান্য নোটিফাইড সিকিউরিটিজ, যেমন স্বীকৃত স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত মূলধন সম্পদে আইএফএসসিতে লেনদেন করেছেন, তাঁদেরও আইটিআর ফাইলিং থেকে ছাড় দেওয়া হয়েছে।

আয়কর বিভাগের যুক্তি অনুযায়ী, এই ধরনের সম্পদ হস্তান্তরের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় ছাড় দেওয়া হয় এবং ভারত থেকে এই শ্রেণির ব্যক্তিদের অন্য কোনও আয় হয় না।

উপরের উভয় ক্ষেত্রেই, এই শ্রেণির অনাবাসীদের দেখতে হবে যেন তাঁদের PAN কার্ড রাখা আবশ্যিক না হয়।

আইটি নিয়ম অনুযায়ী, অনাবাসীদের আয়ের উপর কর যথাযথভাবে কেটে নেওয়া হলে এবং 'নির্দিষ্ট তহবিল' থেকে সরকারকে রেমিট করা হলে প্যানের প্রয়োজন হয় না।

তাছাড়া কনট্যাক্ট ডিটেইলস, টিআইএন এবং আবাসিক পরিস্থিতির মতো প্রয়োজনীয় বিবরণ এবং নথি অনাবাসীদের দ্বারা 'নির্দিষ্ট তহবিলে' এমনিই জমা দেওয়া হয়। ফলে কখনও ভেরিফিকেশনের প্রয়োজন হলে কোনও সমস্যা হবে না।

নাঙ্গিয়া এন্ডারসেন এলএলপির পরিচালক নেহা মালহোত্রা বলেন, নির্দিষ্ট হারে টিডিএস কেনে নেবে সরকার। এদিকে করদাতার এই সংক্রান্ত সমস্ত তথ্যও থাকবে সরকারের কাছে। ফলে রাজস্বে এর কোনও প্রভাব পড়বে না।

বন্ধ করুন