বাংলা নিউজ > ঘরে বাইরে > ৬ দিন বন্ধ অনলাইন ফাইলিং, চালু হচ্ছে আয়কর দফতরের নয়া ওয়েব পোর্টাল
ই-ফাইলিংয়ের জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করতে চলেছে আয়কর দফতর (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
ই-ফাইলিংয়ের জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করতে চলেছে আয়কর দফতর (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

৬ দিন বন্ধ অনলাইন ফাইলিং, চালু হচ্ছে আয়কর দফতরের নয়া ওয়েব পোর্টাল

  • ই-ফাইলিংয়ের জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করতে চলেছে আয়কর দফতর।

ই-ফাইলিংয়ের জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করতে চলেছে আয়কর দফতর। পুরোনো পোর্টাল থেকে সব তথ্য ট্রান্সফার করা হবে নয়া পোর্টালে। আর এই কারণে পুরোনো পোর্টালটি ১ জুন থেকে ৬ জুন পর্যন্ত বন্ধ থাকবে। ৭ জুনের মধ্যে নতুন পোর্টালটি চালু করা হবে। এই ৬ দিনের মধ্যে পুরোনো পোর্টাল থেকে নতুন পোর্টালে তথ্য ট্রান্সফারের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছে আয়কর দফতর।

আয়কর দফতর জানিয়েছে, মাইগ্রেশনের কারণে বর্তমান 'incometaxindiaefilling.gov.in'- পোর্টালটি আগামী ১ জুন থেকে ৬ জুন বন্ধ থাকবে। এরপর করদাতারা নতুন 'incometax.gov.in' পোর্টালটি ব্যবহার করতে পারবেন। এদিকে এদিন আরও একটি বিজ্ঞপ্তি জারি করে আয়কর দফতর জানায়, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড বা সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স জানিয়েছে, করোনা মহামারীর মধ্যে করদাতাদের ছাড় দেওয়ার জন্য নির্দিষ্ট সময়সীমা কিছুটা বাড়ানো হল।

এদিন আয়কর দফতরের তরফে জানানো হয়, যেসব ব্যক্তির অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন হয় না, তাদের আইটিআর দাখিল করার শেষ তারিখ ৩১ জুলাই। সেই সময়সীমা ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্র। করোনা সঙ্কটের বর্তমান পরিস্থিতির কথা ভেবে করদাতা, কর পরামর্শদাতা এবং অন্যান্য পক্ষের পরামর্শ বিবেচনা করে সিদ্ধান্তটি নিয়েছে সরকার।

বন্ধ করুন