সহজ-সুগম ফর্মে সংশোধন কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সহজ-সুগম ফর্মে সংশোধন কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Income Tax Filing: আয়কর রিটার্নের সময়সীমা বৃদ্ধির পর সহজ-সুগম ফর্মে সংশোধন কেন্দ্রের

  • করোনা পরিস্থিতির জন্য যে সময়সীমা বাড়ানো হয়েছে, যাতে করদাতারা সেই সুবিধা পান, সেজন্য রিটার্ন ফর্মের সংশোধন করা হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ২০২০-২১ সালের আয়কর রিটার্নের ফর্ম সংশোধনের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। রবিবার একটি বিবৃতি দিয়ে একথা জানিয়েছে সেন্ট্রাল ব্যুরো অফ ডিরেক্ট ট্যাক্স (সিবিডিটি)।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax Rate with deductions- স্বনিযুক্তদের উপার্জনের ওপর কোন নিয়মে TDS কাটবে?

গত মাসে আয়কর দাতাদের জন্য একাধিক সুবিধা দিয়েছিল কেন্দ্র। ৩১ মার্চের মধ্যে আয়কর সংক্রান্ত যে বিভিন্ন প্রক্রিয়া শেষ করতে হয়, তার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

আরও পড়ুন : Lockdown 2.0: যে তেরো কাজ করতে পারবেন না তেসরা মে পর্যন্ত..

চলতি এপ্রিল থেকে জুন পর্যন্ত আয়কর দাতারা যে বিনিয়োগ বা আর্থিক লেনদেন করবেন, তাতে তাঁরা যাতে সুবিধা পান সেজন্য এবার রিটার্ন ফর্মে প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের সুবিধা নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিবর্তনের পর আগামী ৩১ মে'র মধ্যে রিটার্ন ফাইলিং ইউলিটি পাওয়া যাবে।

আরও পড়ুন : লকডাউনে ই-কমার্স সংস্থার অ-নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে ‘না’ কেন্দ্রের

সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহে আয়কর রিটার্ন ফর্মের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১ এপ্রিল থেকে ২০২১-২১ সালের আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য ই-ফাইলিং ইউলিটি পাওয়া যাচ্ছে। অন্যদিকে, ২০১৯-২০ অর্থবর্ষের 'ইনকাম ট্যাস্ক রিটার্ন (আইটিআর) ফর্ম বা আইটিআর-১ (সহজ)' এবং 'আইটিআর-৪ (সুগম)'-এর বিজ্ঞপ্তি গত ৩ জানুয়ারি প্রকাশ করা হয়েছিল।

আরও পড়ুন : Lockdown 2.0: রেল-উড়ান পরিষেবা ৪ মে শুরুর সম্ভাবনা কার্যত নেই, মন্ত্রিগোষ্ঠীর ভাবনায় ১৫ মে

করোনা পরিস্থিতির কারণে যে সময়সীমা বাড়ানো হয়েছে, যাতে করদাতারা সেই সুবিধা পান, সেজন্য রিটার্ন ফর্মের সংশোধন করা হয়েছে।

আরও পড়ুন : সোনার দামে উত্থানের পরেই পতন, লকডাউনে নিম্নমুখী রুপোর দামও

বন্ধ করুন