বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax Return-বয়স্কদের রিটার্ন দেওয়া থেকে মুক্তি, শুধু ভর্তি করতে হবে একটি ফর্ম
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Income Tax Return-বয়স্কদের রিটার্ন দেওয়া থেকে মুক্তি, শুধু ভর্তি করতে হবে একটি ফর্ম

  • ৭৫ উর্ধ্বরাই শুধু এই সুযোগ পাবেন

আগেই বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে এবার বয়স্কদের আর কষ্ট করে আয়কর রিটার্ন দিতে হবে না। সরাসরি ব্যাঙ্কগুলিই হিসেব করে কোনও টাকা প্রাপ্য থাকলে কেটে নেবে। এবার সেই সংক্রান্ত বিস্তারিত নিয়ম জানাল আয়কর বিভাগ। রিটার্ন দেওয়া থেকে ছাড় পাওয়ার জন্য একটি বিশেষ ফর্ম ভরতে হবে। ৭৫ উর্ধ্বরাই শুধু এই সুযোগ পাবেন। 

বাজেটে সরকার জানিয়েছিল যে ৭৫ ও তার বেশি বয়সীদের যদি পেনশন অ্যাকান্ট ও ফিক্সড ডিপোজিট একই ব্যাঙ্কে হয়, তাহলে তাদের রিটার্ন ভর্তি করতে লাগবে না। তবে শর্ত হল যে সুদ সেই অ্যাকাউন্টেই আসতে হবে যেখানে পেনশন জমা পড়ছে। এবার সেই সংক্রান্ত নিয়ম আনুষ্ঠানিক ভাবে জারি করেছে  Central Board of Direct Taxes (CBDT)। সেখানে একটি ডিক্লারেশন ফর্ম ভর্তির কথা বলা হয়েছে, যেটি পেনশন গ্রাহকদের ব্যাঙ্কে দিতে হবে। তাহলেই সরাসরি কর তারা কেটে নেবে অ্যাকাউন্ট থেকে। আলাদা করে সরকারের তহবিলে জমা করার দরকার পড়বে না। 

এর জন্য ফর্ম 12BBA ভর্তি করতে হবে। এখন অধিকাংশ ব্যাঙ্কেই বয়স্কদের জন্য বিশেষ কাউন্টার আছে। বেসরকারি ব্যাঙ্করা তো বাড়িতে এসেও পরিষেবা দেয়। তাই কর দেওয়ার জটিল প্রক্রিয়াটি অনেকটাই সরল হয়ে গেল প্রবীণ নাগরিকদের জন্য। এবারের বাজেটে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, সেটাও পূর্ণ করল অর্থমন্ত্রক। 

বন্ধ করুন