বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return Rules- সময়মতো IT Return ফাইল না করলেও কাদের ফাইন দিতে হবে না?
 ফাইল ছবি : পিটিআই (PTI)

IT Return Rules- সময়মতো IT Return ফাইল না করলেও কাদের ফাইন দিতে হবে না?

আগামী ৩১ জুলাই ২০২২ আয়কর রিটার্ন ফাইলের শেষ দিন।কিছু ক্ষেত্রে জরিমানা না দিয়েও শেষ তারিখের পরেও আইটিআর ফাইল করা যেতে পারে।  

আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ আগামী ৩১ জুলাই ২০২২। এর মধ্যে আইটিআর ফাইল না করলেই বসবে জরিমানা। তবে কিছু ক্ষেত্রে জরিমানা না দিয়েও শেষ তারিখের পরেও আইটিআর ফাইল করা যেতে পারে। চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

জরিমানা ছাড় কখন মিলবে?

আয়কর বিশেষজ্ঞদের মতে, যদি কোনও ব্যক্তির মোট আয়, কর ছাড়ের সীমা অতিক্রম না করে, তবে দেরিতে আইটিআর ফাইল করলেও তাঁকে জরিমানা দিতে হবে না। এ ক্ষেত্রে আয়করের 234F ধারার অধীনে কোনও লেট ফি নেওয়া হয় না।

কর অব্যাহতির সীমা কত?

কর ছাড়ের সীমা কোনও ব্যক্তির নির্বাচিত কর কাঠামোর উপর নির্ভর করে। যদি কেউ নতুন কর ব্যবস্থা বেছে নেন, তাহলে তাঁর মৌলিক কর ছাড়ের সীমা হবে ২.৫ লক্ষ টাকা। যে কোনও বয়সেই এটি প্রযোজ্য।

অন্যদিকে, যদি কোনও ব্যক্তি পুরানো কর কাঠামো বেছে নেন, সেক্ষেত্রে মৌলিক ছাড়ের সীমা ব্যক্তির বয়সের উপর নির্ভর করবে। বর্তমানে, তাতে ৬০ বছরের কম বয়সী ব্যক্তির জন্য সীমা ২.৫ লক্ষ টাকা। ৬০ বছর বা তার বেশি বয়সী কিন্তু, ৮০ বছরের কম বয়সী প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৩ লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত। ৮০ বছরের বেশি বয়সীদের জন্য, মৌলিক ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা।

এই নিয়মের ব্যতিক্রমও আছে।

যদি কেউ 139(1) ধারার সপ্তম বিধানে প্রদত্ত যেকোনও শর্ত পূরণ করেন, তাহলে তাঁকে বাধ্যতামূলকভাবে শেষ তারিখের মধ্যে আইটিআর ফাইল করতে হবে। তা না করলে 234F ধারার অধীনে জরিমানা হবে।

139(1) ধারার সপ্তম বিধানে কী বলা হয়েছে?

  • যিনি নিজের বা অন্য কোনও ব্যক্তির বিদেশ ভ্রমণের জন্য ২ লক্ষ টাকার বেশি খরচ করেছেন।
  • যাঁদের বিদ্যুৎ বিলে ১ লক্ষ টাকার বেশি খরচ হয়েছে।
  • যাঁরা কোনও ব্যাংকিং সত্ত্বা বা কো-অপারেটিভ ব্যাঙ্কে এক বা একাধিক কারেন্ট অ্যাকাউন্টে ১ কোটি টাকার বেশি জমা করেছেন।

বন্ধ করুন